আয়ুর্বেদিক ওষুধের সাথে মাদক, ক্রেতা উঠতি বয়সের তরুণ-তরুণী (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি, বুধবার , ২৪ আগস্ট ২০২২ : ব্যবসা প্রতিষ্ঠানের নাম শুভ আজমেরী দাওয়াখানা। এর অবস্থান রাজধানীর নারিন্দা এলাকার ফকিরচান সর্দার কমিউনিটি সেন্টার সংলগ্ন এক বাড়িতে। যাদের ব্যবসার ধরণ আয়ুর্বেদীয় ঔষধ বিক্রি।

আর এই আয়ুর্বেদিক ওষুধের সাথে মেশানো হতো মাদক। সেই মাদক মেশানো পানীয় বিক্রি হতো ঢাকার বিভিন্ন জায়গায়। ক্রেতা ছিল উঠতি বয়সের তরুণ-তরুণীরা।

মঙ্গলবার (২৪ আগস্ট) রাত ১০ টায় এই দাওয়াখানায় অভিযান চালায় র‍্যাব। আয়ুরবেদীয় ওষুধের সাথে মাদক বিক্রির অভিযোগে এখান থেকে ১ জনসহ মোট ৫ জনকে আটক করে র‍্যাব।

আটকরা হলেন, চক্রের মূলহোতা মো. ওয়াজেদ ইসলাম শান্ত (২০), রাসেল (২৯), হৃদয় (২৯), মো. মুরসালিন আহম্মেদ (১৮), মো. সবুজ মিয়া (১৮) ও নান্টু (৫২)।

র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং কমান্ডার খন্দকার আল মঈন বলেন, আমরা বেশকিছু অভিভাবকদের কাছ থেকে অভিযোগ পাই যে কামরাঙ্গীরচরে খোলা মোরা জায়গায় একটি দোকানে আয়ুর্বেদিক ওষুধের আড়ালে এক প্রকার পানীয় বিক্রি করা হয়। তাদের ছেলেরা সেই পানীয়র প্রতি আসক্ত হয়ে পড়ছেন। এমনকি তা পান করার পর মাদকাসক্তদের মতো আচরণ করে।

অভিযোগের ভিত্তিতে র‍্যাব-২ এর গোয়েন্দা দল গোপনে ওই আয়ুর্বেদিকের দোকান থেকে ওষুধ সংগ্রহ করে এবং তা পরীক্ষাগারে পাঠায়। পরীক্ষার পর ওই পানীয়ের মধ্যে গাঁজা, ইয়াবা, ডান্ডি তৈরিতে ব্যবহৃত টলুইন নামক ‘ক’ শ্রেণির মাদকের উপস্থিতি পাওয়া যায়। এছাড়াও তীব্র ঘুমের ওষুধ ও যৌন উত্তেজনা বৃদ্ধির বিভিন্ন উপকরণ, এসিড জাতীয় দ্রব্যসহ বিভিন্ন দাহ্য পদার্থের উপস্থিতি পাওয়া যায় এই পানীয়তে। এই পানীয় গ্রহণ করলে কিডনিসহ নানা রকম শারীরিক জটিলতা দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে।

তিনি আরও বলেন, আটকরা ২-৩ বছর ধরে এই পানীয় উৎপাদন ও বিক্রি করছিল। তারা রাজধানীর নারিন্দাতে অবস্থিত কারখানায় এই পানীয় উৎপাদন করে কামরাঙ্গীরচর, কাঁটাবন, নাজিরা বাজার, গুলিস্তানসহ বিভিন্ন জায়গায় আউটলেটের মাধ্যমে বিক্রি করত।

রাজধানীর বিভিন্ন আউটলেটে প্রতিদিন ৩০০ থেকে ৪০০ বোতল বিক্রি হতো বলে জানায় র‍্যাব। কমান্ডার খন্দকার আল মঈন বলেন, আটকরা ফ্ল্যাট বাসা ভাড়া নিয়ে কারখানার কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। বিভিন্ন সময় বাসা পরিবর্তনের মাধ্যমে অবস্থান পরিবর্তন করতেন বলে জানা যায়। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।