ড্রেন দিয়ে ছড়াচ্ছে রাসায়নিক পদার্থ, বালুর বস্তা দিয়ে বাঁধ তৈরি করছে সেনাবাহিনী (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),চট্টগ্রামের সীতাকুণ্ড প্রতিনিধি  , রোববার, ০৫ জুন ২০২২ : চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় পুরো এলাকায় ছড়িয়ে পড়েছে রাসায়নিক পদার্থ। ড্রেনের মাধ্যমে রাসায়নিক পদার্থ সমুদ্রে ছড়িয়ে যেতে পারে বলে ধারণা করছে সেনাবাহিনীর সদস্যরা। এই রাসায়নিক পদার্থ যাতে কোথাও ছড়িয়ে যেতে না পারে সেজন্য বালুর বস্তা দিয়ে বাঁধ তৈরি করছে সেনাবাহিনী।

এ বিষয়ে চট্রগ্রাম ইঞ্জিনিয়ার ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মনিরা সুলতানা বলেন, ফায়ার সার্ভিসকে সহযোগিতা করার জন্য সকাল থেকেই এখানে সেনাবাহিনীর সদস্যরা নিয়োজিত রয়েছে। অগ্নিকাণ্ডের পরে রাসায়নিক পদার্থ ড্রেন দিয়ে সমুদ্রে পৌঁছাতে পারে বলে আমাদের ধারণা। এটি যাতে সমুদ্রে পৌঁছাতে না পারে সেটির জন্য বালু দিয়ে বাঁধ দেয়ার চেষ্টা করা হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা প্রাথমিকভাবে ধারণা করতে পেরেছি এখানে হাইড্রোজেন পার অক্সাইড রয়েছে। এখনও ভেতরে আগুন জ্বলছে। যদিও এখন অনেকটাই নিয়ন্ত্রণে। এই রাসায়নিক পদার্থ শুরু থেকেই ড্রেন দিয়ে বেশি আকারে প্রবাহিত হচ্ছিলো, এখন এটা অনেকটাই বন্ধ করা গেছে। আমরা চেষ্টা করছি এটা যাতে আর ছড়িয়ে না পরে। এদিকে সিএমএইচে যারা আহত অবস্থায় রয়েছে তাঁদের চিকিৎসার কাজেও নিয়োজিত রয়েছে সেনাবাহিনীর সদস্যরা।

এ  অগ্নিকাণ্ডের ঘটনায় ফায়ার সার্ভিসের কর্মীসহ এখন পর্যন্ত ৩৭ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ডিপোতে কোনো পানির উৎস না থাকায় আগুন নেভাতে বেগ পেতে হচ্ছে।

শনিবার (৪ জুন) দিবাগত রাতে চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে দগ্ধসহ আহত হয়েছেন ২ শতাধিক। আগুন নেভাতে গিয়ে আহত হয়েছেন ফায়ার সার্ভিসের কমপক্ষে ২১ জন কর্মী। এছাড়া এক পুলিশ কনস্টেবলের পা বিচ্ছিন্নসহ অন্তত ১৫ জন পুলিশ সদস্য আহত হয়েছেন বলে জানা গেছে।