ডিএসইতে দেড় ঘণ্টায় লেনদেন ১৪২ কোটি

SHARE

1228টানা দুই দিন দরপতনের পর কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা দেশের শেয়ারবাজার। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দুই স্টক এক্সচেঞ্জে প্রধান সূচকগুলোর ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন। বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের দর।

প্রথম দেড় ঘণ্টায় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে টাকায় লেনদেন হয়েছে ১৪২ কোটি টাকা। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে মাত্র ৬ কোটি টাকা।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায় বেলা ১২টায় প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬০২ পয়েন্টে অবস্থান করছে। শরীয়া সূচক ডিএসইএস ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০৫ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৪৬ পয়েন্টে। আর টাকায় লেনদেন হয়েছে মাত্র ১৪২ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ৭৪টির আর অপরিবর্তিত রয়েছে ৭০টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে একই সময়ে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৭ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫৩৯ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ১৬৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৫টির, কমেছে ৪৮টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬ কোটি ৪৯ লাখ টাকা।