বাংলাদেশে সাংস্কৃতিক আগ্রাসন আজ চরমে

SHARE

1226বাংলাদেশে সাংস্কৃতিক আগ্রাসন আজ চরমে দাবি করে জাস্ট নিউজ সম্পাদক ও দ্য ইউনাইটেড ন্যাশন করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন (ইউএনসিএ) এর সদস্য মুশফিকুল ফজল আনসারী বলেছেন, সম্প্রসারণবাদী অপসংস্কৃতির থাবায় দেশীয় সংস্কৃতি ভুলণ্ঠিত।

সোমবার পূর্ব লন্ডনের ব্লুমুন সেন্টারে যুক্তরাজ্য জাসাস আয়োজিত সংগঠনটির ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় বক্তৃতাকালে তিনি এ সব কথা বলেন।

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, সালাম-বরকত-রফিকের রক্তে রঞ্জিত ৫২ সালে বাংলা রাষ্ট্রভাষার মর্যাদা পেলেও আজ স্বাধীন বাংলাদেশে উর্দু ভাষা হিন্দির বেশে ভর করেছে। বাংলাদেশি সঙ্গীত-নাটক-সিনেমার প্রতি আগ্রহ হারিয়ে বাংলাদেশি নারীরা আজ হিন্দি সিরিয়াল নিয়ে সদাব্যস্ত।

মুশফিকুল ফজল আরো বলেন, একটি গোষ্ঠী হিন্দি সিরিয়ালের আদলে তাদের আচার-আচরণ, খাদ্যাভাস এবং পোশাক-পরিচ্ছেদ ব্যবহার করছে। এটি আমাদের নিজস্ব সাংস্কৃতিক স্বকীয়তার বিরুদ্ধে একটি পরিকল্পিত আঘাত।

তিনি বলেন, বাংলাদেশি জাতীয়তাবাদী চেতনায় উজ্জীবীত হবে দেশীয় সংস্কৃতির লালনে জাসাস হবে একটি অনন্য প্লাটফর্ম। দীর্ঘ ৩৭ বছর পথ পরিক্রমায় এই সংগঠনটির ভূমিকা অনবদ্য।

যুক্তরাজ্য জাসাসের সভাপতি আব্দুস সালামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেনের পরিচালনায় এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক।

এতে বক্তব্য রাখেন যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়ছর এম আহমেদ, প্রধান উপদেষ্টা শাহেস্তা চৌধুরী কুদ্দুস, যুবদলের সাবেক কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক আশিকুর রহমান, সাবেক ছাত্রনেতা নসরুল্লাহ খান জোনায়েদ, যুবদলের সভাপতি এম এ রহিম, স্বেচ্ছাসেবক দলের সভাপতি নাসির আহমেদ শাহিন, জাসাস নেতা শওকত চৌধুরী, কামরুল ইসলাম, ফয়সল আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানের শেষ পর্বে জাসাসের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একটি বৃহৎ আকারের কেক কেটে দিবসটিকে বরণ করা হয়। পরে জাসাসের সদস্যদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।