স্পিকারের সঙ্গে দেখা করলেন টিউলিপ

SHARE

1219জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেছেন সফররত ব্রিটিশ পার্লামেন্টের সদস্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগনি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক।

সোমবার স্পিকারের সংসদ ভবনস্থ  কার্যালয়ে সাক্ষাৎ করেন তিনি। এসময় জাতীয় সংসদের ডেপুটি  স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ আ.স.ম ফিরোজ ও জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব মো: আশরাফুল মকবুল এবং টিউলিপ সিদ্দিকের স্বামী ক্রিস পার্সি উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে স্পিকার যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে জয়লাভ করে ঐতিহ্যবাহী  ব্রিটিশ পার্লামেন্টে প্রতিনিধিত্ব করায় টিউলিপ সিদ্দিককে আন্তরিক অভিনন্দন জানান। তিনি ব্রিটিশ পার্লামেন্টে টিউলিপ সিদ্দিকের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন এবং বলেন তার এ অর্জন বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের।

এ সময় স্পিকার বাংলাদেশ জাতীয় সংসদের সংসদীয় কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন, অধিকতর স্বচ্ছতা ও গতিশীলতা আনয়নের লক্ষ্যে বাংলাদেশের সংসদীয় কার্যক্রমে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। সংসদ অধিবেশন চলাকালে প্রতি বুধবার প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্ব, বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীগণের প্রশ্নোত্তর পর্ব এবং সংসদীয় স্থায়ী কমিটিতে সংসদ সদস্যগণকে সভাপতি নির্বাচনের ফলে সংসদ পরিচালনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হয়েছে।

ব্রিটিশ পার্লামেন্ট সদস্য টিউলিপ সিদ্দিক বলেন, বাংলাদেশ জাতীয় সংসদের সাথে ব্রিটিশ পার্লামেন্টের অনেক মিল রয়েছে। এসময় তিনি বাংলাদেশের সংসদীয় কার্যক্রমের প্রশংসা করে বলেন, বাংলাদেশ বর্তমানে উন্নয়নের রোল মডেল। অর্থনৈতিক উন্নয়ন, মানবাধিকার ও বিভিন্ন সামাজিক সূচকে বাংলাদেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে।

সাক্ষাৎকালে তারা দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন এবং ভবিষ্যতে বাংলাদেশ ও যুক্তরাজ্যের সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। পরে টিউলিপ রেজওয়ানা সিদ্দিক সংসদ ভবনের বিভিন্ন অংশ ঘুরে দেখেন।