প্রথমবার নিজেদের সৈন্য নিহতের খবর স্বীকার করল রাশিয়া

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি,সোমবার, ২৮ ফেব্রুয়ারি ২০২২ : ইউক্রেনে গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) হামলা চালানোর পর নিজেদের কোনো সৈন্য আহত বা নিহত হওয়ার খবর দেয়নি রাশিয়া। এমনকি এ সংক্রান্ত ইউক্রেনের দাবিও প্রত্যাখ্যান করেছে তারা।

তবে এবারই প্রথম সৈন্য নিহত এবং আহত হওয়ার খবর নিশ্চিত করেছে রাশিয়ার সেনাবাহিনী। টিআরটি ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল আইগর কোনাশেনকভ বলেছেন, ‘আমাদের কমরেডদের মধ্যে নিহত এবং আহত হয়েছেন’। তবে এই সংখ্যাটা কত তা জানাননি তিনি।

যদিও তিনি এ কথাও বলেছেন যে, ইউক্রেনের বাহিনীতে যে পরিমাণ সৈন্য হতাহত হয়েছে, রাশিয়ার ক্ষেত্রে তা ‘বহু গুণ’ কম। গত পাঁচদিন ধরে ইউক্রেনে হামলা চালাচ্ছে রাশিয়া। কিন্তু পাঁচদিন পর থেকে নিজেদের সৈন্যদের মধ্যে হতাহতের কথা স্বীকার করল রাশিয়া।

ইউক্রেন দাবি করেছে, তারা সাড়ে তিন হাজার রুশ সৈন্যকে হত্যা করেছে। কোনাশেনকভ বলেছেন, রাশিয়ার সৈন্যরা এ পর্যন্ত ইউক্রেনের ১ হাজার ৬৭টি সামরিক স্থাপনায় আঘাত হেনেছে। এর মধ্যে ২৭টি কমান্ড পোস্ট ও কমিউনিকেশন সেন্টার, ৩৮টি এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম ও ৫৬ রাডার স্টেশনও রয়েছে।

এদিকে কোনাশেনকভের এমন দাবি এবং কয়েক হাজার রুশ সৈন্য হত্যার ইউক্রেনের বাহিনী দাবি স্বাধীনভাবে নিশ্চিত হওয়া যায়নি।