কিয়েভে ঢুকে পড়ল রুশ সেনারা, গোলাগুলির শব্দ

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি,শুক্রবার, ২৫ ফেব্রুয়ারি ২০২২ ; অবশেষে কিয়েভে ঢুকে পড়ল রাশিয়ার সেনারা। আক্রমণের দ্বিতীয় দিনেই ইউক্রেনের রাজধানী কিয়েভে রুশ সৈন্যরা ঢুকে পড়ছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এক টুইটে তারা জানায়, রুশ বাহিনী ওবোলন এলাকায় ঢুকে পড়েছে। শহরের কেন্দ্রে অবস্থিত সংসদ ভবন থেকে রাশিয়ান সৈন্যদের দূরত্ব মাত্র ৯ কিলোমিটার।


প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে নাগরিকদের মলোটভ ককটেল বানিয়ে রুশ সৈন্যদের রুখে দেওয়ার আহ্বান জানানো হয়েছে। খবর বিবিসির।

যখন ইউক্রেনের প্রধানমন্ত্রী বিভিন্ন দেশে সাহায্য চাইছেন সেদিন ভোর থেকেই কিয়েভ থেকে বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। তিনি আশঙ্কা করেন এতে সরকার ব্যবস্থা ভেঙে পড়বে, ক্ষতিগ্রস্ত হবে বিশ্ব অর্থনীতি।

কিয়েভ সিটি সেন্টার থেকে উত্তরে অবস্থিত ওবোলন আবাসিক এলাকার রাস্তায় রাশিয়ার ট্যাংক যেতে দেখা গেছে। বিবিসি লিখেছে, ওই ভিডিও যে ওবোলন এলাকার কোনো ভবন থেকে ধারণ করা হয়েছে, তা যাচাইয়ের চেষ্টা চলছে।

কিয়েভ থেকে বিবিসির সংবাদদাতা পল অ্যাডামস টুইট করেছেন, ‘গত ১০ মিনিটে কিয়েভে ছোট অস্ত্রের দুই দফা গুলির আওয়াজ শোনা গেছে। কি ঘটছে, বোঝা অসম্ভব। তবে গুজব ছড়িয়েছে যে, রাশিয়ার সেনারা এর মধ্যেই শহরের মধ্যে কর্মকাণ্ড শুরু করেছে।’

রাশিয়ান সেনাদের হামলার প্রথম দিন ইউক্রেনের অন্তত ১৩৭ সেনা নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এ ছাড়া আহত হয়েছেন আরও ৩১৬ জন। খবর আল-জাজিরার।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, ডার্নাৎস্কি জেলায় একটি নয়তলা ভবনের ওপর রাশিয়ার একটি বিমান বিধ্বস্ত হয়েছে। ওই ঘটনায় অন্তত তিনজন আহত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

কিয়েভে থাকা সিএনএনের একটি দল জানিয়েছে, কিয়েভ শহরের কেন্দ্রস্থলে দুটি বোমা বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। আরেকটি বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে কিছুটা দূরের এলাকায়।

ইউক্রেনে রাশিয়ার পুরোদমে সেনা অভিযান শুরুর প্রথম দিনে বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) দেশটিতে সামরিক-বেসামরিক অন্তত ১৩৭ জন মারা গেছেন বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জেলেনস্কি যুদ্ধ চালিয়ে যাবেন বলে ঘোষণা দিয়েছেন।

এদিকে, ইউক্রেনের উত্তরের চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নিজেদের দখলে নিয়েছে রাশিয়ান সেনারা। বেলারুশ থেকে কিয়েভ যাওয়ার অন্যতম শর্টকার্ট চেরনোবিল। রাশিয়ান সেনারা সেখানকার কর্মীদের আটক করেছে বলে জানা গেছে। রয়টার্স জানায়, চেরনোবিলের নিষিদ্ধ এলাকায় জড়ো হওয়ার পর আরও ভেতরে অগ্রসর হতে থাকে রাশিয়ান সেনারা।