আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু আজ

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি,শনিবার, ০১ জানুয়ারি ২০২২ : ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) ২৬তম আসরের পর্দা উঠছে আজ (শনিবার)। রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে টানা এক মাস এই মেলা চলবে। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সে এর উদ্বোধন করবেন।

গতকাল (শুক্রবার) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। মেলার ভেন্যুতে এর আয়োজন করে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। এতে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সংবাদ সম্মেলনে বলা হয়, রপ্তানি ত্বরান্বিত করার অন্যতম কৌশল পণ্য উন্নয়ন ও এর বাজার সৃষ্টি। মূলত এজন্যই আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন। প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় বাণিজ্য মেলার নবনির্মিত এই স্থায়ী কেন্দ্রে মেলা আয়োজনের মধ্য দিয়ে দেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে নতুন অধ্যায় যুক্ত হচ্ছে।

এবার মেলায় ২২৫টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এই সংখ্যা গতবারের চেয়ে প্রায় অর্ধেক। কর্তৃপক্ষ জানায়, করোনা মহামারি এবং পূর্বাচলে চলাচলে রাস্তার নির্মাণকাজ সম্পন্ন না হওয়ায় মেলা নিয়ে উদ্যোক্তা, কর্তৃপক্ষ ও দর্শনার্থীদের শঙ্কা ছিল। ফলে ২৫তম আসরের চেয়ে এই বছর অংশগ্রহণকারী প্রতিষ্ঠান অর্ধেকে নেমেছে।

ইপিবির ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান বলেন, করোনার প্রভাব ও যাতায়াত ব্যবস্থা নিয়ে দর্শনার্থীদের সংশয় থাকায় বরাবরের তুলনায় এবার মেলায় অংশগ্রহণকারীর সংখ্যা কম।

তবে ভেন্যুতে যাতায়াতে বিআরটিসির সার্কুলার বাসের উদ্যোগ নেওয়া হয়েছে। এই প্রসঙ্গে তিনি বলেন, ‘৩০টি বাসের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া রাস্তার কাজও প্রায় শেষ। ফলে মেলা জমে উঠবে বলে আশা করছি।’

ইপিবি সচিব ও বাণিজ্য মেলার পরিচালক মো. ইফতেখার আহমেদ চৌধুরী বলেন, এবার মেলার মূল হলে ১৬০টি স্টল থাকছে। হলের সামনে থাকছে ২০টি প্যাভিলিয়ন। এছাড়া এর পেছনে ১৫টি ফুড কোর্ট রাখা হয়েছে।

১৯৯৫ সাল থেকে রাজধানীর শেরেবাংলানগরে ‘ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা’ হয়ে আসছে। তবে সেখানে স্থায়ী প্যাভিলিয়ন ছিল না। অবশেষে পূর্বাচলে তা নির্দিষ্ট হলো।