সাকা-মুজাহিদের ফাঁসি স্থগিতের আহ্বান এইচআরডব্লিউর

SHARE

১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে 1আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দায়ের করা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী (সাকা) এবং জামায়াত নেতা আলী আহসান মুজাহিদের ফাঁসি স্থগিতের আহ্বান জানিয়েছে নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। এ সময় স্বাধীন এবং নিরপেক্ষভাবে তাদের মামলা পর্যালোচনা করার আহ্বানও জানানো হয়। আজ শুক্রবার সকালে সংগঠনটির এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড এডামস এক বিবৃতিতে এ আহ্বান জানান।
বিবৃতিতে এডামস বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সংঘটিত ভয়ানক অপরাধের জন্য ন্যায়বিচার ও জবাবদিহিতা গুরুত্বপূর্ণ, কিন্তু ন্যায্য বিচারের আন্তর্জাতিক মানদণ্ড পূরণ করতে হবে। পক্ষপাতদুষ্ট বিচার প্রক্রিয়া প্রকৃত বিচার দিতে পারে না, বিশেষ করে যখন মৃত্যুদণ্ড দেয়া হয়। তিনি বলেন, মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ সব সময় মৃত্যুদণ্ডের বিরোধীতা করে এসেছে। অনেক দেশ এখন মৃত্যুদণ্ড দেয়া থেকে সরে এসেছে। বাংলাদেশের উচিৎ ওইসব দেশের সঙ্গে যুক্ত হওয়া। তিনি আরও বলেন, বাংলাদেশের ট্রাইব্যুনালের প্রতি যথেষ্ট শ্রদ্ধা রয়েছে। বাংলাদেশের মানুষ ১৯৭১ সালের বর্বরতার জন্য বিচার দাবি করতেই পারে। তবে বিচারে যখন কারও জীবন বিপন্ন হয় তখন সেই বিচারের মান হতে হবে আন্তর্জাতিক মানের।
প্রসঙ্গত গত বুধবার মানবতাবিরোধী অপরাধের দালে সাকা চৌধুরী ও মুজাহিদের রিভিউ আবেদন নিষ্পত্তি করে তাদের মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে রায় দেন আপিল বিভাগ। বৃহস্পতিবার রিভিউ আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায়ের কপি কারাগারে পৌঁছানোর পর তাদের পড়ে শোনানো হয়।