মাল্টা চাষে ভাগ্য ফিরেছে তরুণদের (ভিডিও)

SHARE

ছবি: ভিডিও থেকে

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),পিরোজপুর প্রতিনিধি,মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১ : পিরোজপুর, খুলনাসহ লালমনিরহাটে তরুণ যুবকদের আয়ের প্রধান উৎস হয়ে দাঁড়িয়েছে মাল্টা চাষ। সফলতা পাওয়ায় দিন দিন মাল্টা চাষে আগ্রহ বাড়ছে তাদের। দেশের চাহিদা মিটিয়ে রপ্তানির স্বপ্ন দেখছেন তারা।

২০০৭ সালে পিরোজপুরে প্রথম মাল্টা চাষ শুরু করেন সদর উপজেলার দূর্গাপুর গ্রামের স্কুল শিক্ষক অমলেশ রায়। তার বাগান থেকে প্রতি কেজি মাল্টা পাইকারি বিক্রি হয় ৭০ থেকে ৮০ টাকা এবং খুচরা বাজারে যা বিক্রি হয় ৯০ থেকে ১২০ টাকায়। তার সফলতা দেখে অনেকেই শুরু করেন মাল্ট চাষ।

এদিকে খুলনার বটিয়াঘাটা গ্রামের তরুণ কৃষি উদ্যোক্তা সুব্রত মন্ডল। বেসরকারি চাকরির পাশাপাশি প্রথমবারের মত বারি মাল্টা-১ জাত এর চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন তিনি। মৌসুম শেষে তার মাল্টা বিক্রি করে প্রায় ১০ লাখ টাকা আয় হবে বলে আশা করছেন তিনি।

এছাড়া লালমনিরহাট শহরের হাড়ীভাঙ্গা এলাকায় বেকার যুবক একরামুল হক স্থানীয় যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ নিয়ে ৫ একর জমিতে মাল্টার চাষে ব্যাপক সফলতার স্বপ্ন দেখছেন।

সম্ভাবনাময়ী এ ফল চাষে কৃষকদের সব ধরনের সহযোগিতার কথা জানায় স্থানীয় কৃষি বিভাগ।

মাল্টা চাষ আরো বৃদ্ধি পেলে দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করা সম্ভব বলে মনে করেছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে পিরোজপুর কৃষ্টি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক ড. মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, এখন পর্যন্ত ১২৭ হেক্টর জমিতে এই মাল্টা চাষ হচ্ছে। আমি চাই এটি আরও কয়েক হাজার হেক্টরে সম্প্রসারিত করতে।