জাতির পিতা হত্যার বিচারের দাবি সর্বপ্রথম বিশ্ব দরবারে তুলে ধরেছিলেন শেখ রেহানা

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ষ্টাফ রিপোর্টার,সোমবার, ১৩ সেপ্টেম্বর ২০২১ : পরিপূর্ণ এক সমৃদ্ধি, বৈভবময় এক ইতিহাসের ধারাকে, বাঙালির মুক্তির প্রাণ ভোমরাকে পচাঁত্তরে থামিয়ে দিতে চেয়েছিল ঘাতকরা।

কিন্তু ইতিহাসের প্রয়োজন কিংবা বাংলা নামক দেশের মানুষের ভাগ্য নিয়ন্তা হতে হয়তো, সুদূর পরভূম জার্মানিতে থাকায় বেঁচে গিয়েছিলেন বাংলার দুঃখিনী দুই বোন।

তাদেরই একজন শেখ রেহানা। ভাগ্যের এক নির্মম পরিহাসে তিনি তখন উদ্বাস্তু জীবনে। সব হারানোর শোক; তবুও পিতৃহত্যার বিচার চাইতে ভোলেননি তিনি।

১০ মে ১৯৭৯। সেদিন স্টকহোমে অনুষ্ঠিত হয় সর্বইউরোপীয় এক সম্মেলন। আন্তর্জাতিক এই সম্মেলনের মাধ্যমে বিশ্ববাসীর কাছে শেখ রেহানা সর্বপ্রথম পঁচাত্তরের কলঙ্কজনক ও অমানবিক হত্যাকাণ্ডের বিচারের দাবি তোলেন। সেদিন ইউরোপের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, জাতিসংঘের মহাসচিবসহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তির কাছে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার হত্যার বিচারের প্রশ্নে বাংলাদেশ সরকারের ওপর চাপ সৃষ্টি করার অনুরোধ জানিয়েছিলেন তিনি।

এরপর নানা প্রতিকূলতা পেরিয়ে ঠিকই বঙ্গবন্ধুর হত্যার বিচার হয়েছে। বাংলাদেশ চলছে আজ বঙ্গবন্ধুর স্বপ্নের ধারায়।

বড় বোন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সন্তানদের পড়ালেখার ব্যাপারে তার দৃঢ় অবস্থান অনেক সংকটের সমাধান করেছিল।

বঙ্গবন্ধুর ছোট কন্যা জন্মেছিলেন ১৩ সেপ্টেম্বর ১৯৫৫ সালে, ধানমন্ডির ৩২ নম্বরের বাড়িতে। বাংলার দুঃখিনী বোন শেখ রেহানার জন্মদিন আজ।