ঊর্ধ্বমুখী ধারায় পুঁজিবাজার

SHARE

1063সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের উভয় পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। বেড়েছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের দর। টাকার অংকে লেনদেনেও চাঙ্গাভাব লক্ষ্য করা গেছে।

এর আগে টানা আট কার্যদিবস দরপতনের পর ২০ ডিসেম্বর রোববার বিকেলে পুঁজিবাজারে স্থিতিশীল ও গতিশীল করার লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংক বিনিয়োগ সংক্রান্ত নীতিমালা শিথিল করে। ফলে সোমবার ঊর্ধ্বমুখীতে ফিরে দেশের পুঁজিবাজার।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম ঘণ্টা পর ১১টা ৩৩ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করে চার হাজার ৬০৯ পয়েন্টে এবং শরীয়া সূচক ডিএসইএস ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০৮ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৭৪৯ পয়েন্টে।

আলোচিত সময়ে টাকায় লেনদেন হয়েছে ১৪৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭০টির, কমেছে ৫৪ টির আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৪২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫৪৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে মোট ১৬৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ৩২টির আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮ কোটি টাকা।

উল্লেখ, কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনায় সাবসিডিয়ারি কোম্পানিতে মূলধনের বিপরীতে ব্যাংকের ইক্যুয়িটি বিনিয়োগ পুঁজিবাজারে বিনিয়োগ হিসেবে গণ্য হবে না বলে সার্কুলার জারি করেছে। এ নির্দেশনার ফলে ব্যাংকগুলোর শেয়ারবাজারে সাড়ে প্রায় ৭ হাজার কোটি টাকার বিনিয়োগ সক্ষমতা বাড়বে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।