বড়দিনে তিশার উপহার

SHARE

1021খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বড়দিন। এ দিন যিশু খ্রিস্টের জন্মদিন। বড়দিনের একটা বিশেষ অংশ উপহার। এই দিনে উপহার দেবার রীতি প্রচলিত আছে। এবার ভক্তদের জন্য উপহার নিয়ে আসছেন অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা।

আসন্ন বড়দিনকে সামনে রেখে ‘উপহার’ নামের একটি নাটকে কাজ করেছেন এই অভিনেত্রী। সেখানে তাকে একজন খ্রিস্টান লেখিকার চরিত্রে দেখা যাবে।

আপেল মাহমুদের চিত্রনাট্যে নাটকটির পরিচালনা করেছেন জয়ন্ত রোজারিও। নাটকে তিশার পাশাপাশি আরো অভিনয় করেছেন নাবিলা, সাব্বির প্রমুখ। সম্প্রতি বান্দরবনে নাটকটির দৃশ্যধারন হয়েছে বলে জানান নির্মাতা।

নাটকটি সম্পর্কে তিশা বলেন, ‘একটি ব্যতিক্রমী গল্পের কাজ করেছি। ইমোশনাল এটাচমেন্ট রয়েছে যথেষ্ট। আশা করি কাজটি সকলের ভালো লাগবে।’

নাটকে এনজেলা গোমেজ একজন লেখিকা। তিনি আসছে বইমেলার জন্য একটি পান্ডুলিপি লিখছেন যার পটভূমি পাহাড়ি অঞ্চল। সে কারণে তিনি চলে যান পাহাড় ঘেরা বান্দরবনে। বান্দরবনে তিনি একটি অনাথ আশ্রমে গিয়ে ওঠেন যেখানে তার বান্ধবী টিনা গোমেজ অনাথ বাচ্চাদের দেখাশোনা করেন।

একদিন আশ্রমে এনজেলা যখন নিজের রুমে বসে লিখছিলেন তখন লক্ষ করলেন একটি শিশু জানালা দিয়ে তার দিকে তাকাচ্ছে। তার চোখে চোখ পড়তেই সে দৌড়ে পালালো। পরদিন বারান্দায় ক্রিকেট বল হাতে এনজেলার মুখোমুখি হলো শিশুটি। এবার এনজেলা তাকে ধরে ফেলল। সে প্রাণপনে নিজেকে ছুটিয়ে নিয়ে পালালো।

তার বিষয়ে জানতে চাইলে টিনা জানালো এই মায়াবি চেহারার শিশুটির নাম রোদ্দুর। ওকে কোনো একটা কাঠ ফাঁটা রোদ্দুরে কুড়িয়ে পেয়েছিল এক মধ্যবয়স্ক ভদ্রলোক। তারপর দিয়ে গেছে এই এতিমখানায়। টিনার কাছে রোদ্দুরের কথা শুনে মন খারাপ করে এনজেলা।

পরদিন লেখার সময় রোদ্দুর আবারো জানালায় উঁকি দেয়। এবার এনজেলা রোদ্দুরকে নাম ধরে ডাকে। রোদ্দুর হাসি দেয়। এভাবে ধীরে ধীরে এনজেলার সাথে রোদ্দুরের একটা ভালো সম্পর্ক তৈরি হয়। মিষ্টি চেহারার মায়াবি রোদ্দুরের কারণে এনজেলা ভুলে যায় সে আসলে ঠিক কী কাজে গিয়েছিল বান্দরবনে।
Tisha
সবকিছু ছাপিয়ে মুখ্য হয়ে ওঠে রোদ্দুর। রোদ্দুর খুব কল্পনাবিলাসী একটা ছেলে। সে নিজের মনের ভেতর কল্পনার রঙে অনেক কিছু আঁকে। সেখানে তার বাবা মা আছে, বন্ধুরা আছে আর আছে অনেক অনেক চকলেট। রোদ্দুর মন খারাপ করলে পাহাড়ের চূড়োয় উঠে ঈশ্বরের কাছে অভিমান করে কিছু বলে। রোদ্দুরের কথা শুনে টিনা লেখালেখির চেয়েও রোদ্দুরকে নিয়ে ব্যস্ত হয়ে পরে। সে রোদ্দুরকে নিয়ে পাহাড়ের উপর বসে। রোদ্দুরকে গল্প শোনায়। গাছ, পাখি আর ফুল চেনায়।

এনজেলা রোদ্দুরকে শহরে নিয়ে যায়। শিশু পার্ক, ফোয়ারা, চিড়িয়াখানা দেখে রোদ্দুরের মনে নতুন স্বপ্ন জাগে। এনজেলাও রোদ্দুরকে নিয়ে নতুন জগতে ডুব দেয়। কিন্তু হঠাৎ এনজেলার মনে ভর করে নতুন একটা সংশয়। এনজেলা ফিরে তাকায় অতীতে। এই বান্দরবনই তার কাছ থেকে কেঁড়ে নিয়েছিল অনেককিছু। নতুন শঙ্কা পেয়ে বসে তাকে। সে পেয়ে হারাতে চায়না নতুন উপহার।

এমনই গল্পের নাটকটি আগামি ২৫ ডিসেম্বর বড়দিন সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে এনটিভিতে প্রচারিত হবে।