প্রবাসজীবনে নির্যাতনের শিকার শতাধিক নারী ছিলেন অন্তঃসত্ত্বা

SHARE
ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি,বুধবার, ৩০ জুন ২০২১ : গত ৫ বছরে ভারত, মালয়েশিয়া, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পাচার হয়েছেন ৫ লাখ বাংলাদেশি নারী। সংসারের সচ্ছলতার জন্য বেছে নেওয়া প্রবাসজীবনে দুর্বিষহ নির্যাতনে শিকার হতে হয়েছে অধিকাংশ নারীকে। শতাধিক নারী প্রবাসজীবন থেকে ফিরেছেন অন্তঃসত্ত্বা হয়ে। আর জন্ম নেওয়া ভুক্তভোগী শিশুদের ভবিষ্যতও যেন ছুটছে অনিশ্চিতের দিকে।
ছোট্ট একটা শিশু জানালা দিয়ে তার হাতটি বাড়িয়ে চেষ্টা করে আকাশ ছোঁয়ার। মাটির পৃথিবীতে তাকে ঘিরে থাকা প্রতিকূলতা, সমাজের বেড়াজাল সবকিছুই শিশুটির কাছে অজানা। ভাগ্য বদলের স্বপ্ন দেখা এক মায়ের সন্তান সাদিয়াই গল্পের সেই শিশুটি, বয়স সবে মাত্র তার ৩ বছর। মানব পাচারকারীদের খপ্পরে পড়ে যাদের স্বপ্ন এখন পরিণত হয়েছে জীবন্ত দুঃস্বপ্নে।
সাদিয়ার এক আত্মীয় বলেন, কীভাবে মেয়েটি বড় হবে, কীভাবে তার পড়ালেখা চালবে, কী খাবে এটাই এখন দুশ্চিন্তার।

আড়াই বছরের আফরিনের জীবনের গল্পটাও একই সুতোয় গাঁথা। সৌদি আরবে যৌন নির্যাতনের শিকার প্রবাসী শ্রমিক আসমার পরিবার শিশুটির জন্মের আগেই তাকে আলোর মুখ না দেখানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু লড়াই করে মা শিশুটিকে পৃথিবীতে আনলেও এখন তার ভবিষ্যৎ নিয়ে তার দুই চোখে শুধুই শঙ্কা।

আসমা বলেন, ক্ষতিপূরণ চেয়ে মন্ত্রণালয়ে গিয়েছিলাম। কিন্তু মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে আমি কিছুই পাব না।