সেপ্টেম্বরে ঢাকায় সিপিএ সম্মেলন

SHARE

988কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) ৬২তম সম্মেলন আগামী বছরের ১ সেপ্টেম্বর ঢাকায় শুরু হবে। দশদিন ব্যাপী এই সম্মেলনে সিপিও ভুক্ত দেশের ছয় শতাধিক এমপি অংশ নেবেন। জাতীয় সংসদ সচিবালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রে জানা যায়, বাংলাদেশে দ্বিতীয়বারের মত এই সম্মেলনের আয়োজন উপলক্ষে ব্যাপক প্রস্তুতি নেবে জাতীয় সংসদ। এরই অংশ হিসেবে আগামীকাল (সোমবার) প্রথমবার প্রস্তুতিমূলক বৈঠক অনুষ্ঠিত হবে। সিপিএর নির্বাহী কমিটির চেয়ারপারসন ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করবেন।

এছাড়া বৈঠকে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া, প্রধান হুইপ আ স ম ফিরোজ, সংসদের সব হুইপসহ ২০ জন এমপিকে উপস্থিত হওয়ার জন্য বলা হয়েছে। একইসঙ্গে সংসদের সিনিয়র সচিব আশরাফুল মকবুলসহ ৬ জন কর্মকর্তা উপস্থিত থাকবেন।

এ বিষয়ে সিপিএ`র চেয়ারপারসন স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, সম্মেলনটি সুষ্ঠু ও সুন্দর করার জন্য সব ধরনের ব্যবস্থা নেবে সংসদ। এ জন্য সংবাদ মাধ্যমসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা নেয়া হবে।

প্রসঙ্গত, ২০১৪ সালের অক্টোবর সিপিএ`র ৬০তম সম্মেলনে শিরীন শারমিন চৌধুরী ভোটের মাধ্যমে তিন বছরের জন্য নির্বাহী  কমিটির চেয়ারপারসন নির্বাচিত হন। বাংলাদেশ সংসদ ১৯৭৩ সাল থেকে এই সংসদীয় ফোরামের সদস্য। তবে এবারই বাংলাদেশের প্রথম কোনো প্রার্থী সিপিএর নির্বাহী কমিটির চেয়ারপারসন পদে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং নির্বাচিত হন।

সূত্র আরো জানায়, আগামী ২০১৭ সালের মার্চে অনুষ্ঠেয় ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলন বাংলাদেশে অনুষ্ঠিত হবে। আইপিইউ এর প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য সাবের হোসেন চৌধুরী। ২০১৪ সালের অক্টোবর সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় আইপিইউর ১৩১তম সাধারণ অধিবেশনে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।