মিয়ানমারে কারাবন্দি সু চির মুক্তি চায় যুক্তরাষ্ট্র (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি,০৪ ফেব্রুয়ারি : মিয়ানমারে সামরিক শাসনের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত আছে। রাজপথে নেমেছেন চিকিৎসক-স্বাস্থ্যকর্মীরা। গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির মুক্তি চেয়েছে যুক্তরাষ্ট্র, অ্যামনেস্টি-সহ আন্তর্জাতিক মহল। অবশ্য চীনের অভিযোগ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের গোপন নথি ফাঁস বেআইনি। বিশ্লেষকরা বলছেন, ক্ষমতা দীর্ঘায়িত করতে চায় জান্তা সরকার।

বাসায় বসে থালা-বাসন বাজিয়ে সেনাশাসনের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ অব্যাহত রেখেছে মিয়ানমারবাসী।

মিয়ানমারের নাগরিকরা জানান, এটা আমাদের সঙ্গে বেইমানি। জনগন শান্তিতেই বসবাস করছিল সেনাবাহিনী সব কিছু ধ্বংস করে দিয়েছে।

বুধবার রাতে, সামরিক অভ্যুত্থান বিরোধী প্রতিবাদ মিছিলে যোগ দেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। সু চির বিরুদ্ধে মামলার দিনই রাজধানী নেপিদো ছাড়া করা হয় এনএলডির এমপিদের। এতে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র। আর নিরাপত্তা পরিষদে চীনের ভেটো দেয়ার তথ্য ফাঁস হওয়ায় চটেছে বেইজিং।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস জানান, অবিলম্বে সব বেসামরিক নাগরিক, রাজনীতিবিদ, সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের মুক্তির দাবি জানায় ওয়াশিংটন।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, নিরাপত্তা পরিষদের গোপনীয় নথি গণমাধ্যমে ফাস হওয়ায় চীন হতবাক। এটি ঐক্য ও পারস্পারিক বিশ্বাসের পরিপন্থী।

সু চির মুক্তির দাবিতে বিক্ষোভ অব্যাহত রয়েছে প্রতিবেশি দেশগুলোতেও।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল উপ আঞ্চলিক পরিচালক ইমারলিন গিল জানান, সু চির বিরুদ্ধে ঠুনকো বিষয়ে যে অভিযোগ আনা হয়েছে, এতেই স্পষ্ট মিয়ানমারে ত্রাস ও ভয়ের রাজত্ব প্রতিষ্ঠা করতে চায় সেনাবাহিনী।

আন্তর্জাতিক সর্ম্পক বিশ্লেষক লেরি যোগান জানান, সুচির বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে। সেটি অপরাধ হিসেবে খুবই নগন্য। যা প্রমাণিত হলেও বিদ্যমান আইন অনুযায়ী তাকে আগামীতে নির্বাচনে অযোগ্য ঘোষণা করা যাবে না।

মিয়ানমারে বৃহস্পতিবার ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার, টুইটারসহ সব সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দিয়েছে জান্তা সরকার। এক শহর থেকে অন্য শহরে চলাচলেও রয়েছে বিধি-নিষেধ।