পেশাদারিত্বের কারণেই সশস্ত্র বাহিনী বিশ্বে প্রশংসিত

SHARE

931পেশাদারিত্বের কারণে সশস্ত্র বাহিনী বিশ্বে প্রশংসিত হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সকালে রাজধানীর মিরপুরে ন্যাশনাল ডিফেন্স কোর্স (এনডিসি) ও এএফডব্লিউ কোর্স ২০১৫-এর গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এ কথা বলেন।

বক্তব্যের শুরুতে এনডিসি ও এএফডব্লিউ কোর্সে নতুন গ্র্যাজুয়েট সদস্যদের শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সালের আগে সশস্ত্র বাহিনীর জ্যেষ্ঠ ও মধ্যপর্যায়ের কর্মকর্তাদের উচ্চমানের প্রশিক্ষণের জন্য কোনো প্রতিষ্ঠান ছিল না। আপনাদের উচ্চশিক্ষার কথা বিবেচনা করে ১৯৯৬ সালে ক্ষমতায় থাকাকালে এনডিসি প্রতিষ্ঠা করা হয়েছে, যা বর্তমানে একটি আন্তর্জাতিকমানের প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

জাতীয় নিরাপত্তা সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ বিষয়াদি ছাড়াও যেকোনো দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ সশস্ত্র বাহিনী সবসময় জনগণের পাশে থেকেছে উল্লেখ প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যরা তাদের পেশাদারিত্বের কারণে সারাবিশ্বে আজ প্রশংসিত।

জনগণ ও সশস্ত্র বাহিনীর মধ্যে এই অংশীদারিত্ব সময়ের পরিক্রমায় আরো শক্তি সঞ্চয় করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সশস্ত্র বাহিনী তার উদ্যোগ, দক্ষতা ও পেশাদারিত্বে শ্রেষ্ঠ্যত্ব বজায় রেখে চলবে বলেও আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণে দেশের অভ্যন্তরে সার্বিকভাবে জনগণের অর্থনৈতিক উন্নয়ন, ক্ষমতায়ন এবং মানবিক উন্নয়নে ফলপ্রসূ হয়েছে। আমাদের পররাষ্ট্র নীতিও আমাদের দেশের উন্নয়নের অনুকূল পরিবেশ প্রতিষ্ঠায় ভূমিকা রাখছে।

বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক প্রতিষ্ঠায় প্রতিবন্ধকতা সৃষ্টিকারী নিরাপত্তাজনিত অনেক সমস্যার সমাধানে বাংলাদেশ উল্লেখযোগ্য ভূমিকা রাখছে বলেও জানান তিনি।

কোর্সের বিদেশি সদস্যদের প্রতি ভবিষ্যতে তাদের নিজ নিজ অবস্থানে থেকে বাংলাদেশের মূল্যবান প্রতিনিধি ও দূত হয়ে কাজ করার আহ্বান জানান শেখ হাসিনা।

আন্তর্জাতিক পরিমণ্ডলে সুপরিচিত একটি স্ট্রাটেজিক ইনস্টিটিউশন হিসেবে এনডিসি সরকারের কাছে বিশেষ সমাদৃত বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, কলেজের অবকাঠামোগত উন্নয়নের জন্য ইতোমধ্যে ১৩২ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে একটি নতুন ভবন নির্মাণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়াও ন্যাশনাল ডিফেন্স কোর্সে বেসামরিক প্রশিক্ষণার্থীদের প্রতিনিধিত্ব বৃদ্ধির ব্যাপারে ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

সামরিক-বেসামরিক সম্পর্ক উন্নয়নে এ সিদ্ধান্ত ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।