সিঙ্গাপুর প্রণালীতে ট্যাঙ্কার-মালবাহী জাহাজের সংঘর্ষ : নিখোঁজ ৬

SHARE

908সিঙ্গাপুর প্রণালীতে রাসায়নিক ট্যাঙ্কার ও মালবাহী জাহাজের সংঘর্ষে নিখোঁজ ছয় ব্যক্তির সন্ধানে তল্লাশি শুরু করেছে ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর। বুধবার রাতে ইন্দোনেশিয়ার বটম দ্বীপের ১১ কিলোমিটার দূরে সংঘর্ষের পর মালবাহী জাহাজটি ডুবে যায়। সিঙ্গাপুরের কর্মকর্তাদের বরাত দিয়ে বৃহস্পতিবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য  জানিয়েছে।

জাহাজটি পাঁচশ ৬০টন জ্বালানি বহন করছিল। তবে তেল ছড়িয়ে পড়ার কোনো খবর এখনো পাওয়া যায়নি। সিঙ্গাপুর প্রণালী বিশ্বের অন্যতম ব্যস্ত জাহাজ চলাচল পথ হলেও এই প্রণালীতে বড় ধরনের দুর্ঘটনা ঘটে না।

কর্মকর্তারা বলছেন, স্থানীয় সময় রাত ৮টার দিকে কেম্যান দ্বীপের নিবন্ধিত স্টোল্ট কমিটমেন্টের ট্যাঙ্কারটির সঙ্গে মালবাহী থর্কো ক্লাউড জাহাজটির সংঘর্ষ হয়। জাহাজটিতে অ্যান্টিগুয়া ও বারবুডার পতাকা ছিল। এ ঘটনায় ট্যাঙ্কারটির সামান্য ক্ষতি হয়েছে। মালবাহী জাহাজটির ১২ জন ক্রুর মধ্যে ছয়জন নিখোঁজ রয়েছেন। বাকিদের উদ্ধার করে সিঙ্গাপুরের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

সিঙ্গাপুরের সমুদ্র ও বন্দর কর্তৃপক্ষ ডুবে যাওয়া জাহাজ থেকে তেল ছড়ানোর আশঙ্কায় তা ঠেকাতে দূষণরোধী জাহাজ ঘটনাস্থলে মোতায়েন রেখেছে।