বিজয় দিবসের কুচকাওয়াজে রাষ্ট্রপতির সালাম গ্রহণ

SHARE

hamid bijoyঢাকা: মহান বিজয় দিবসের কুচকাওয়াজে সালাম গ্রহণ করেছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

বুধবার (১৬ ডিসেম্বর) সকাল থেকে এ কুচকাওয়াজ চলছে জাতীয় প্যারেড স্কয়ারে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজের সালাম গ্রহণ করেন রাষ্ট্রপতি। পরে প্যারেড পরিদর্শন করেন তিনি।

কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি এবং তিন বাহিনীর প্রধান উপস্থিত আছেন।

তারা রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান।

এবারের বিজয় দিবসের কুচকাওয়াজে ভারতীয় সশস্ত্র বাহিনীর লে. জেনারেল (অব.) ভিষ্ণু কান্ত চতুরভেদীর নেতৃত্বে ২৭ জন বীর মুক্তিযোদ্ধা উপস্থিত আছেন, যারা মহান মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধাদের সঙ্গে যুদ্ধে করে আমাদের বিজয়কে ত্বরাম্বিত করেছিলেন।

কুচকাওয়াজ অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, ঊধ্বর্তন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা এবং বৈদেশি কূটনৈতিক ব্যক্তিরা উপস্থিত আছেন।

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের নিদের্শনায় বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক ৯ ডিভিশনের ব্যবস্থাপনায় চলমান কুচকাওয়াজে বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বীর মুক্তিযোদ্ধা, সশস্ত্র বাহিনী, আধা সামরিক বাহিনী এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অংশগ্রহণ করছে।

এবারের বিজয় দিবস কুচকাওয়াজে নতুনভাবে সংযোজিত হয়েছে বাংলাদেশ সেনাবাহিনীর নারী কন্টিনজেন্ট। কুচকাওয়াজে ২০০ ফুট দৈর্ঘ্য ও ১২০ ফুট প্রস্থ বিশিষ্ট একটি বৃহৎ জাতীয় পতাকা প্রদর্শিত হবে।

বিজয় দিবস প্যারেডের অধিনায়ক হিসেবে দায়িত্বে পালন করছেন ৯ ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং এবং সাভার এরিয়ার এরিয়া কমান্ডার মেজর জেনারেল ওয়াকার-উজ-জামান পিএসসি।

কুচকাওয়াজের যান্ত্রিক বহরে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের কার্যক্রম সম্বলিত সুসজ্জিত গাড়িবহর প্রদর্শিত হবে। সেনাবাহিনীর প্যারাটুপাররা আকাশ থেকে অবতরণ করে কুচকাওয়াজকে আরও আর্কষণীয় করে তুলবেন।

বিভিন্ন যান্ত্রিক বহনের প্রদর্শনের পরই শুরু হবে বাংলাদেশ বিমান বাহিনীর ফ্লাইটপাস্ট ও অ্যারোবেটিক ডিসপ্লে।