সৌদি সামরিক জোটে বাংলাদেশ

SHARE

857মুসলিম চরমপন্থা মোকাবিলায় সৌদি আরব ৩৪টি ইসলামি দেশের সমন্বয়ে সামরিক জোট গঠনের ঘোষণা দিয়েছে। মঙ্গলবার সৌদি সংবাদ সংস্থা এসপিএ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এদিকে এই জোটের মধ্যে বাংলাদেশও রয়েছে বলে জানিয়েছে রাশিয়ান সংবাদ সংস্থা আরটি।

আরটির প্রতিবেদনে সৌদি আরবের বাইরে বাংলাদেশ সহ মিসর, কাতার, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, মালয়েশিয়া, পাকিস্তান ও উপসাগরীয় অঞ্চলসহ আফ্রিকার বেশ কিছু দেশের নাম উল্লেখ করা হয়েছে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে সৌদির নেতৃত্বে ৩৪ মুসলিম দেশের সমন্বয়ে এ সামরিক জোট গঠন করা হবে। রিয়াদে এর কেন্দ্র থাকবে। সন্ত্রাসীদের বিরুদ্ধে যৌথ অভিযান পরিচালনা এবং সামরিক অপারেশন সমর্থন করবে এই জোট।

সৌদি নেতৃত্বাধীন এ সামরিক জোট সন্ত্রাস ও জঙ্গিবাদের নামে নিষ্পাপ মানুষ ও ইসলামিক রাষ্ট্রগুলোকে রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে বলা হয়েছে। তবে সৌদি আরবের ওই বিবৃতিতে শিয়া সুন্নি ইস্যুতে প্রক্সি দ্বন্দ্বে লিপ্ত ইরানের নাম উল্লেখ করা হয়নি। সিরিয়া যুদ্ধ এবং ইয়েমেনে হুথি বিদ্রোহীদের দমন ও সমর্থন করা নিয়ে এ দেশ দুুটির মাঝে দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব চলছে। ৩০ বছর বয়সী সৌদি প্রিন্স এবং দেশটির প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমান মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, যেকোনো সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে এই জোট লড়াই করবে, শুধুমাত্র ইসলামিক স্টেটের বিরুদ্ধে নয়।

সিরিয়া ও ইরাক ভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) সৌদি রাজতন্ত্রের পতনের দাবি জানিয়ে আসছে। এছাড়া কুয়েত এবং সৌদির শিয়া সম্প্রদায়ের বেশ কিছু মসজিদ ও নিরাপত্তা বাহিনীর ওপর হামলাও চালিয়েছে আইএস। সিরিয়া এবং ইরাকে বেশ কিছু দেশ সম্প্রতি নতুন করে আইএসের বিরুদ্ধে হামলা শুরু করেছে। আইএসের মতো কিছু জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে বর্তমানে বেশ কয়েকটি জোট রয়েছে। মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটে অন্তত ৬৫টি দেশ রয়েছে। তবে এর মধ্যে মাত্র ১২টিরও কম দেশ স্বেচ্ছায় এ লড়াইয়ে অংশ নিয়েছে।

সম্প্রতি সৌদি আরবের মিত্র যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে আরব উপসাগরীয় অঞ্চলের সামরিক তৎপরতা আরো বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে।