দিলীপ কুমারের বাসায় পদ্মবিভূষণ নিয়ে রাজনাথ

SHARE

780জানুয়ারিতেই পদ্মবিভূষণ পুরস্কারের জন্য ঘোষণা দেয়া হয় বলিউড অভিনেতা দিলীপ কুমারের (৯৩) নাম। কিন্তু শারীরিক অসুস্থতকার কারণে গত এপ্রিলে ভারতের রাষ্ট্রপতি ভবনে এই সম্মাননা নিতে ব্যক্তিগতভাবে হাজির থাকতে পারেননি দিলীপ কুমার। এজন্য রোববার দিলীপ কুমারের মুম্বাইয়ের বান্দ্রার বাসায় গিয়ে তার হাতে পদ্মবিভূষণ সম্মাননা তুলে দেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

পুরস্কার বাবদ একটি মেডেল, একটি প্রশংসাপত্র, একটি শাল তার হাতে তুলে দেয়া হয়। এসময় সেখানে উপস্থিত ছিলেন, দিলীপ কুমারের স্ত্রী প্রখ্যাত অভিনেত্রী শায়রা বানু, মহারাষ্ট্রের রাজ্যপাল সি. বিদ্যাসাগর রাও, মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসসহ অভিনেতা স্বজন ও বন্ধুরা।

চলতি বছরের জানুয়ারি মাসেই পদ্মবিভূষণ পুরস্কারের জন্য বলিউড অভিনেতা দিলীপ কুমার, অমিতাভ বচ্চনের নাম ঘোষণা দেওয়া হয়। কিন্তু শারীরিক অসুস্থতকার কারণে গত এপ্রিল মাসে রাষ্ট্রপতি ভবনে এই সম্মাননা নিতে ব্যক্তিগতভাবে হাজির থাকতে পারেননি দিলীপ কুমার। তাই তার বাসায় গিয়ে হাতে পদ্মবিভূষণ সম্মাননা তুলে দিলেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

একনজরে দিলীপ কুমার
সিনেমা জগতে ‘ট্র্যাজিডি নায়ক’ হিসেবে খ্যাত দিলীপ কুমারের আসল নাম মহম্মদ ইউসুফ খান। ১৯২২ সালের ১১ ডিসেম্বর অবিভক্ত ভারতের পেশোয়ারে জন্মগ্রহণ করেন তিনি। দিলীপ কুমার আন্দাজ, দেবদাস, আজাদ, মধুমতী, মুঘল-ই-আজম, গঙ্গা যমুনা, ক্রান্তি, শক্তি, কর্মা, সওদাগর সহ বহু ছবিতে অভিনয় করেছেন।

১৯৯১ সালে পদ্মভূষণ পুরস্কারে ভূষিত হন তিনি। চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য দাদা সাহেব ফালকে পুরস্কার পান ১৯৯৪ সালে। এছাড়া ১৯৯৮ সালে তাকে পাকিস্তান সরকারের পক্ষ থেকেও সর্বোচ্চ নাগরিক সম্মান নিশান-ই-ইমতিয়াজ সম্মানে ভূষিত করা হয়েছিল।

সিনেমার পাশাপাশি রাজনীতিতেও যোগদান করেন দিলীপ কুমার। ২০০২ থেকে ২০০৬ সাল পর্যন্ত রাজ্যসভা সদস্য ছিলেন শক্তিমান এ অভিনেতা।