প্রার্থিতা প্রত্যাহারের হুমকি দিলে ব্যবস্থা : ইসি

SHARE

761নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জাবেদ আলী বলেছেন, পৌরসভা নির্বাচনে কোনো রাজনৈতিক দল স্বতন্ত্র  প্রার্থীকে প্রার্থিতা প্রত্যাহারে চাপ বা হুমকি দিলে তা আমলে নেবে নির্বাচন কমিশন (ইসি)। কোনো প্রার্থী এ বিষয়ে লিখিত অভিযোগ দিলে সহায়তাও দেওয়া হবে।

সচিবালয়ে ইসির নিজ কার্যালয়ে রোববার সাংবাদিকদের এ কথা বলেন তিনি। জাবেদ আলী বলেন, নির্বাচন পরিচালনা বিধি অনুসারে কোনো দল একটির বেশি প্রার্থী দিতে পারে না। তাই একাধিক প্রার্থী দাবির সুযোগ নেই। তবে যোগ্যতা থাকলে একাধিক স্বতন্ত্র প্রার্থী থাকতে পারে।

প্রসঙ্গত, ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপিসহ রাজনৈতিক দলগুলো তাদের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থীদের প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ দিয়ে আসছে। তা না করলে দলীয় শৃঙ্খলা ভঙ্গের জন্য দল থেকে বহিষ্কারের হুমকি দেয়া হচ্ছে।

এ বিষয়ে জাবেদ আলী বলেন, স্বতন্ত্র প্রার্থীরা যদি অভিযোগ করেন কমিশন আইনগত সহায়তা দেবে। এজন্য লিখিত আবেদন করতে হবে।

দলের হুমকি আচরণবিধির লঙ্ঘন কি-না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,  আইন কি বলে সেটাই দেখবো আমরা। আমাদের কাছে দলীয় এবং স্বতন্ত্র প্রার্থী একই সমান। সবাই একই রকম সহায়তা পাবেন। কোনো প্রার্থী যদি নির্বাচন সংক্রান্ত অসুবিধার কথা বলেন, আমাদের কাছ থেকে সহায়তা পাবেন।

বিএনপির আস্থা ফেরাতে কি ব্যবস্থা নেওয়া হবে- প্রশ্নের জবাবে জাবেদ আলী বলেন, সবার জন্য সমান তালে একই টিট্রমেন্ট দেওয়া হবে।

এমপিদের ইসি নিজেই শোকজ করছে আর মন্ত্রীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কেন রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হচ্ছে-এ প্রশ্নের জবাবে এ নির্বাচন কমিশনার বলেন, একটা হচ্ছে প্রশাসনিক ব্যবস্থা, অন্যটি বিচারিক বা দণ্ডমূলক ব্যবস্থা। আইনে দণ্ড দেওয়ার ক্ষমতা রিটার্নিং কর্মকর্তার কাছে দেওয়া হয়েছে। আচরণ বিধি লঙ্ঘন হলে রিটার্নিং কর্মকর্তা বা নির্বাহী এবং বিচারিক ম্যাজিস্ট্রেটরা অন দ্যা স্পট ব্যবস্থা নেবেন। রিটার্নিং কর্মকর্তারাও দায়িত্ব পালনে অবহেলা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।