প্রবাসে গুজব প্রচারকারীদের বিরুদ্ধে কঠোর হচ্ছে দূতাবাস

SHARE

কুয়েত দূতাবাস

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম,কুয়েত প্রতিনিধি,০৬ মার্চ : দেশ-বিদেশে বিভিন্ন নামে-বেনামে সোস্যাল মিডিয়ার মাধ্যমে গুজব ছড়াচ্ছে একটি চক্র। এতে বিদেশে বাংলাদেশের সম্মান ক্ষুণ্ণ হচ্ছে এবং প্রবাসীদের মাঝে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে বলে মনে করেন কুয়েত  দূতাবাসসহ সাধারণ প্রবাসীরা।

দূতাবাস সূত্রে জানা গেছে, ব্যক্তির নামে সোস্যাল মিডিয়ায় বিভ্রান্তিমূলক তথ্য প্রচার করে সম্মানহানির ঘটনায় দূতাবাসে অনেক অভিযোগ আছে। কুয়েতে বাংলাদেশ দূতাবাস’র কাউন্সিলর ও দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, দেশের স্বার্থে ও প্রবাসীদের কল্যাণে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে এমন দুষ্কৃতীকারিদের বিরুদ্ধে আইন শৃঙ্খলা বাহিনী বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। বিষয়টি কুয়েতে বাংলাদেশ দূতাবাসও গুরুত্বের সাথে দেখছে। বিভিন্ন সময় প্রবাসীদের বিভিন্ন অভিযোগগুলো খতিয়ে দেখা হবে।

মূলত বেশকিছু দিন ধরে কিছু দুষ্কৃতিকারী বাংলাদেশ সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের মিথ্যা প্রচারণাসহ কুয়েতের প্রবাসীদের বিরুদ্ধে মিথ্যা বানোয়াট প্রচারণা চালিয়ে আসছে। এতে সাধারণ প্রবাসী থেকে শুরু করে প্রবাসী ব্যবসায়ী, রাজনীতিক ব্যক্তি, সাংবাদিক, দূতাবাসের সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের বিরুদ্ধেও অপপ্রচার করতে দেখা যায়। ভুক্তভোগী প্রবাসীরা মনে করেন এসব দুষ্কৃতিকারীদের দ্রুত আইনের আওতায় আনা উচিত।

এই বিষয়ে জানতে চাইলে দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, কুয়েতে প্রবাসী বাংলাদেশিদের স্বার্থে এখানকার বিভিন্ন দেশবিরোধী  কর্মকাণ্ডের সাথে জরিতদের বিষয়ে কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। এছাড়া প্রবাসীদের অভিযোগগুলো খতিয়ে দেখা হবে।

অন্যদিকে প্রবাসে বসে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশের সরকার ও রাষ্ট্রবিরোধী গুজব প্রচারকারীদের গোয়েন্দা নজরে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ পুলিশের গোয়েন্দা সংস্থার ফরেনসিক বিভাগের প্রধান ডিআইজি শেখ নাজমুল আলম। বুধবার (৪ মার্চ) সৌদি আরবের মক্কা বুর্জ আল সুলতান হোটেলে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রবাসীদের উদ্দেশ্যে এমন তথ্য জানান তিনি।

শেখ নাজমুল আলম বলেন, বিদেশে বসে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশ ও রাষ্ট্র বিরোধী গুজব প্রচারকারীদের শনাক্তকরণের কাজ চলছে। তথ্যপ্রযুক্তি আইনে ইতোমধ্যে প্রায়ই অর্ধশতাধিক ফেইসবুক পেইজ, টুইটার এর সাইট বন্ধ করে দেওয়া হয়েছে। প্রায় ৪০ জনেরও অধিক প্রবাসীকে শনাক্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য ইতিমধ্যে নির্দেশনা প্রদান করা হয়েছে।