আজও বল করলেন না মাশরাফি

SHARE

590বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) টানা দ্বিতীয় ম্যাচে বোলিং করলেন না কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এমনকি বোলার হিসেবে নয়, টানা তৃতীয় ম্যাচে দলে অন্তর্ভূক্ত হয়েছেন ব্যাটসম্যান হিসেবে।

যদিও চট্টগ্রামে ঢাকা ডাইনামাইটসের বিপক্ষে ডলার মাহমুদের ইনজুরিতে বোলার সংকটের জন্য শর্ট রানআপ নিয়ে বোলিং করেছিলেন। তবে সেদিন ব্যাটসম্যান হিসাবেই দলে অন্তর্ভুক্ত ছিলেন। আজও (সোমবার) বরিশাল বুলসের বিপক্ষে অধিনায়ক হিসাবে মাঠে ছিলেন তিনি; কিন্তু একটি ওভারও বল করেননি দেশ সেরা এই পেসার।

চট্টগ্রামে নিজেদের প্রথম ম্যাচে এর আগ পর্যন্ত টুর্নামেন্টে জয়হীন সিলেট সুপার স্টারসের বিপক্ষে ৪ উইকেটে হেরেছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ওই ম্যাচে হারের চেয়ে বড় ক্ষত হয়ে বিঁধেছিল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ইনজুরি। এরপর অনেকটা ফ্র্যাঞ্চাইজি মালিকপক্ষের জোরাজোরিতে বাধ্য হয়ে ব্যাটসম্যান হিসাবে দলে খেলছেন বাংলাদেশ জাতীয় দলের রঙিন জার্সির অধিনায়ক।

একজন মাশরাফি অধিনায়ক হিসাবে মাঠে কতটা গুরুত্বপূর্ণ তা ভালো করেই জানেন ফ্র্যাঞ্চাইজি কর্মকর্তারা। শুধু বাংলাদেশ জাতীয় দল নয়। বিপিএলেও দারুণ সফল এই অধিনায়ক। আগের দুই আসরে তার নেতৃত্বেই শিরোপা জিতেছিল ঢাকা গ্ল্যাডিয়েটর্স। মূলতঃ ওসব বিষয়গুলো বিবেচনা করেই মূল একাদশে রাখা হচ্ছে মাশরাফিকে। কুমিল্লা ভিক্টোরিয়ান্স কর্তৃপক্ষ চায় মাশরাফি শুধু অধিনায়ক হিসেবেই মাঠে থাকুক। ব্যাটিং কিংবা বোলিং না করলেও চলবে তার।

তবে এদিন ফিটনেসের অভাবটা ভালো ভাবেই টের পেয়েছেন মাশরাফি। ১৯ তম ওভারে একটি সহজ ক্যাচ ছেড়েছেন, যা তার নামের সঙ্গে মানায় না। ক্যাচ ছাড়ার পর খোঁড়াতেও দেখা গেছে তাকে। পরের ওভারে সহজ ফিল্ডিংও মিস করেছেন তিনি।

তবে মাশরাফি শুধু ব্যাটসম্যান হিসাবে দলে থাকাটা উপভোগ করছেন না। চট্টগ্রামে চিটাগাং ভাইকিংসের বিপক্ষে ম্যাচে শেষে নিজেই এ কথা জানিয়েছেন তিনি। বলেছিলেন, ‘আমি একজন বোলার। আমার মূল কাজই হলো বল করা; কিন্তু বোলিং করতে না পারলে মোটেও স্বস্তি পাই না আমি।’ তবুও তার ওপর আস্থা রাখায় ফ্র্যাঞ্চাইজি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। তবে এভাবে খেলার উল্টো দিক দেখছেন চিটাগাং ভাইকিংসের অধিনায়ক তামিম ইকবাল। এই প্রসঙ্গে তামিম জানান, এটা তার নিজস্ব ব্যপার। তবে জাতীয় দলের চেয়ে ফ্র্যাঞ্চাইজিরা বড় নয়। সুতরাং তার আরও সাবধানী হওয়া উচিত।