বাজার মূলধন কমেছে ৩ হাজার ৩শ’ কোটির বেশি

SHARE

587সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় শেয়ারবাজারে ব্যাপক দর পতন হয়েছে। দিনশেষে সব ধরনের সূচকের পাশাপাশি কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। একইসঙ্গে কমেছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর। দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এদিন বাজার মূলধন কমেছে ৩ হাজার ৩১৯ কোটি ৩২ লাখ ১১ হাজার টাকা।

পুঁজিবাজার একটি স্পর্শকাতর বাজার আর শেয়ারবাজারও অনুরূপ তাই ইতিবাচক ও নেতিবাচক দুই ধরনের সংবাদই বাজারকে প্রভাবিত করে। গত সপ্তাহে পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বাজার স্থিশীলতায় বেশকিছু সিদ্ধান্ত নেয়। বিএসইসির সিদ্ধান্তসমূহকে ইতিবাচক হিসেবে দেখছেন বিনিয়োগকারীরা। ফলে বাজার ঘুরে দাঁড়ায়। কিন্তু রোববার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ওয়ালি উল মারুফ মতিনের পদত্যাগপত্র গ্রহণ করে সিএসইর পরিচালনা পর্ষদ। দুইবার পদত্যাগপত্র দেন তিনি। এর আগে ৩০ নভেম্বর প্রথম দফায় পদত্যাগ করেন ওয়ালি-উল মারুফ। প্রথম দফায় পদত্যাগপত্রে তিনি পরিচালনা পর্ষদের হস্তক্ষেপের কথা জানান। কিন্তু রোববার অবশ্য পদত্যাগপত্রে ব্যক্তিগত কারণ উল্লেখ করেছেন।

সিএসইর এমডির পদত্যাগে সাধারণ বিনিয়োগকারীরা উদ্বেগের মধ্যে রয়েছেন। যার প্রভাবে বাজারে এ পতন বলে মনে করছেন সংশ্লিষ্টরা। বাজার পর্যালোচনায় দেখা গেছে, সোমবার দিনশেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৬ পয়েন্ট কমে চার হাজার ৬০৮ পয়েন্টে অবস্থান করছে এবং শরিয়া সূচক ডিএসইএস ১৪ পয়েন্ট কমে ১ হাজার ১১০ পয়েন্ট এবং ডিএস ৩০ সূচক ২০ পয়েন্ট কমে ১ হাজার ৭৫৬ পয়েন্টে অবস্থান করছে।

দিনশেষে ডিএসইতে বাজার মূলধন ৩ হাজার ৩১৯ কোটি ৩২ লাখ ১১ হাজার টাকা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ১৬৮ হাজার ৪৭ কোটি ৬৭ লাখ ৫৭ হাজার টাকায়।

দিনশেষে টাকার অংকে লেনদেন হয়েছে ৪৫৬ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা গত কার্যদিবসের চেয়ে ১০১ কোটি টাকা বা ১৮ দশমিক ১৩ শতাংশ কম। গত কার্যদিবস রোববার লেনদেন হয়েছিল ৫৫৭ কোটি টাকা।

ডিএসইতে ৩১৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ১৯৬ টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১০৪ পয়েন্ট কমে ৮ হাজার ৫৫৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসই ৫০ সূচক ১৪ পয়েন্ট কমে ১ হাজার ২৫ পয়েন্টে সিএসই ৩০ সূচক ১৫৭ পয়েন্ট কমে ১২ হাজার ৩১৪ পয়েন্টে এবং সিএএসপিআই ১৭০ পয়েন্ট কমে ১৪ হাজার ৬৪ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে মোট ২৪৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৪৮টির আর অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩২ কোটি ৪৪ লাখ টাকার।