প্রথম দিনেই ব্যর্থ গেইল

SHARE

553ঢাকায় আসার আগেই স্বদেশি এভিন লুইসের সেঞ্চুরি দেখে টুইটারে তাকে বার্তা দিয়ে ক্রিস গেইল বলেছিলেন, ‘আমার জন্য একটি (সেঞ্চুরি) তুলে রেখো।’ ঢাকায় পা রেখেও সমর্থকদের উদ্দেশ্যে তিনি বলেছিলেন ছক্কা দিয়েই সাক্ষাৎ হবে।

ছক্কা মেরেছেন ঠিকই। ছক্কা দিয়েই ঢাকার দর্শকদের সঙ্গে সাক্ষাৎ ঘটেছে তার; কিন্তু এই একটিমাত্র ছক্কাই যেন এখন কাঁটা হয়ে বিধছে বরিশাল বুলস সমর্থকদের হৃদয়ে। যে গেইলের ওপর অনেক আস্থা বরিশাল বুলসের, যে গেইল আসার কারণে বিপিএলের জৌলুস বেড়ে গেছে কয়েকগুণ, যাকে খেলাতে বরিশাল ফ্রাঞ্চাইজি মালিককে গুনতে হবে ম্যাচ প্রতি ২৮ লাখ টাকা (প্রায়) করে; সেই গেইলের ব্যাট থেকে এমন একটিমাত্র ছক্কার প্রহসন নিশ্চিতভাবেই দেখতে চায়নি ঢাকার মাঠের দর্শকরা।

পুরো দলের সঙ্গেই ব্যর্থ হয়েছে টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন ক্রিস গেইল। একটি মাত্র ছক্কা হাঁকালেও মাত্র ৮ রানে আউট হয়ে গিয়েছিলেন দিনি। তার চেয়েও ভয়ঙ্কর ব্যপার হচ্ছে মাত্র ৫৮ রানেই অলআউট হয়ে গেছে তার দল।

বিপিএলের প্রথম দুই আসরে প্রথম ম্যাচেই সেঞ্চুরি করেছিলেন ক্যানিবীয় ব্যাটিং দানব। এ কারণে এবারও গেইলের দিকে দৃষ্টি ছিল সবার। সবারই ভাবনা, এবারও কি তাহলে সেঞ্চুরি দিয়েই টুর্নামেন্ট শুরু করবেন তিনি! এ ম্যাচেও যদি সেঞ্চুরি করেন, তাহলে টানা তিন আসরে নিজের প্রথম ম্যাচে সেঞ্চুরি করার অনন্য এক রেকর্ড গড়বেন গেইল; কিন্তু এদিন ৮ বল মোকাবেলা করে ১টি ছক্কা মেরে তার পরের বলেই আউট হয়ে গেছেন মোহাম্মদ শহিদের বলে।

বল হাতেও তিনি ছিলেন ব্যার্থ। সিলেটের দুই ব্যাটসম্যান যখন নিশ্চিত জয়ের দিকে এগিয়ে যাচ্ছিল, তখন গেইলের হাতে বল তুলে দিয়েছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। প্রত্যাশা, যেন ব্রেক থ্রু এনে দিতে পারেন দলকে। কিন্তু সে আশায়ও গুড়ে বালি। বল হাতেও সফলতার পরিচয় দিতে পারলেন না গেইল।

প্রথম ম্যাচে সেঞ্চুরি না করতে পারলেও আরও চারটি ম্যাচ খেলার সুযোগ পাবেন গেইল। সেক্ষেত্রে ওই ম্যাচের কোন একটিতে তিন অংকের ঘর ছুঁতে পারলে, টানা তিন আসরে সেঞ্চুরি করার গৌরব অর্জন করবেন এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান।

প্রথম আসরে বরিশাল বার্নাসের হয়ে সিলেট রয়ালসের বিপক্ষে ৪৪ বলে করেছিলেন অপরাজিত ১০১ রানের দানবীয় ইনিংস। একই আসরে ঢাকা গ্লাডিয়েটর্সের বিপক্ষে ৬১ বলে ১১৬ রানের আরও একটি দুর্দান্ত ইনিংসও ছিল তার। পরের আসরে মাত্র একটি ম্যাচ খেলেছিলেন গেইল। ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে সিলেট রয়্যালসের বিপক্ষে ৫১ বলে ১১৪ করেছিলেন এই জ্যামাইকান।