পৌর নির্বাচন : প্রার্থীর সংখ্যা গণনাতেই নাজেহাল ইসি

SHARE

529আসন্ন পৌর নির্বাচনে কত জন প্রার্থী অংশ নিল তা এখনও সুনির্দিষ্ট করে বলতে পারছে না নির্বাচন কমিশন (ইসি)।  বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন হলেও শুক্রবার রাত ৯টা পর্যন্ত প্রার্থীর সংখ্যা জানাতে পারেনি ইসি। এরপর রাত ৯টার পর সংখ্যা জানালেও তাতে এখনও গরমিল দেখা যাচ্ছে।

জানা গেছে, ইসিতে দায়িত্বরত কর্মকর্তাদের গাফলতির কারণে এমন কাণ্ড ঘটেছে। নির্বাচন উপলক্ষে শুক্র ও শনিবার ইসিতে সাপ্তাহিক ছুটি বন্ধ থাকলেও মানেননি বেশির ভাগ কর্মকর্তা। তারা ওইদিন কর্মক্ষেত্রে আসেননি।

এ জন্য ৫ ডিসেম্বর শনিবার রাত ১২টা পর্যন্ত মোট কতটি দল প্রার্থী দিল, স্বতন্ত্র প্রার্থী  ক’জন তার হিসাব মেলাতে পারেননি ইসি। শুক্রবার ইসির সহকারী সচিব রাজীব আহসান জানিয়েছিলেন, মোট মেয়র প্রার্থী ১ হাজার ২২৩ জন অথচ শনিবার সে সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ২১৯ জনে।

এদিকে শুক্রবার জানিয়েছিলেন নির্বাচনে ১৪টি দল প্রার্থী দিয়েছে, শনিবার তা দাঁড়িয়েছে ২১টিতে। আর স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন ৫০৯ জন। ওই কর্মকর্তা ছাড়া এসময় আর কেউ এ নিয়ে কাজ করেনি। এমনকি মাঠ পর্যায়ের অনেক কর্মকর্তাও তাকে সহযোগিতা করেননি। এজন্য কাজটি তার জন্য কঠিন হয়ে যায়।

এদিকে ৩ ডিসেম্বর ২৩৫টি পৌরসভায় ২৩৫ জন প্রার্থী দিয়েছে বলে ইসিকে জানিয়েছে আওয়ামী লীগ। অথচ রাজীব আহসানের তৈরি করা প্রতিবেদনে এসেছে ২৩৯ প্রার্থীর নাম। আবার জাতীয় পার্টি ৯৩ জন প্রার্থী দিয়েছে জানালেও ইসির হিসাবে রয়েছে ৮২ জন মেয়র প্রার্থী।

রাজীব আহসানের তৈরি করা প্রতিবেদন অনুযায়ী, বিএনপি ২৩৪ জন, জাসদ ২৫ জন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ১ জন, ওয়ার্কার্স পার্টি ৯ জন, বিকল্পধারা ১ জন, জাতীয় পার্টি-জেপি ৯ জন, বিএনএফ ১ জন, এনপিপি ১৭ জন, পিডিপি ১ জন, খেলাফত মজলিস ৮ জন, এলডিপি ২ জন, বাসদ ১ জন, সিপিবি ৪ জন, ইসলামী আন্দোলন বাংলাদেশ ৬১ জন, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ৪ জন, ইসলামী ঐক্যজোট ৩ জন, বিজেপি ৮ জন ও ন্যাপ ১ জন প্রার্থী দিয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব সিরাজুল ইসলাম রোববার সকালে বলেন, ইসিতে কোনো সমন্বয়হীনতা নেই। তবে কেউ যদি গাফিলতি করে থাকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৩০ ডিসেম্বর মেয়াদোত্তীর্ণ ২৩৫টি পৌরসভায় ভোট হবে।  মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ৩ ডিসেম্বর বৃহস্পতিবার। যাচাই-বাছাই ৫ ও ৬ ডিসেম্বর শনি ও রোববার । মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৩ ডিসেম্বর।