সরকারি অনুমোদন ছাড়া বিদেশি সৈন্য নয় : ইরাক

SHARE

439সরকারি অনুমোদন ছাড়া ইরাকে কোনো দেশের বিদেশি সৈন্য অভিযান চালাতে পারবে না বলে হুঁশিয়ারি দিয়েছে ইরাক। এর আগে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী অ্যাশটন কার্টার মঙ্গলবার ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে বিশেষ বাহিনী পাঠানোর কথা বলেন। এর পরপরই ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আব্বাদি এক বিবৃতিতে এ হুঁশিয়ারি দিলেন।

বিবৃতিতে হায়দার আল আব্বাদি বলেন, ইরাকের ভূমিতে কোনো বিদেশি সৈন্যের প্রয়োজন নেই। তিনি বলেন, কোনো সামরিক বাহিনী তা বিশেষ হোক আর না হোক, সরকারের অনুমোদন ও সমন্বয় এবং ইরাকের সার্বভৌমত্বের প্রতি পূর্ণাঙ্গ শ্রদ্ধা ছাড়া ইরাকের মাটিতে কোনো রকম অভিযান চালাতে পারবে না।

এর আগে মঙ্গলবার কার্টার বলেন, আইএসের বিরুদ্ধে লড়াইয়ে ইরাকি এবং পেশমার্গা যোদ্ধাদের সহায়তা করতে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী মোতায়েন করা হবে।

১৩ নভেম্বর প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলায় ১৩০ জন নিহত হওয়ার পর পশ্চিমা বিশ্ব ইসলামিক স্টেটের ব্যাপারে নড়েচড়ে বসতে শুরু করেছে। সিরিয়ায় আইএসের অবস্থান লক্ষ্য করে হামলা জোরদার করেছে ফ্রান্স। ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন যৌথ সেনা অভিযান চালাতে দেশটির পার্লামেন্টে একটি প্রস্তাব তুলেছেন। বুধবার এ বিষয়ে ভোটাভুটি হওয়ার কথা রয়েছে।