ইসির অনুমতি ছাড়া বদলি নয়

SHARE

361পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণের পর ১৫ দিন পর্যন্ত নির্বাচনের দায়িত্বে থাকা কর্মকর্তাদের নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি ছাড়া বদলি না করতে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দেওয়া হচ্ছে। এছাড়া পৌর নির্বাচনী এলাকায় ভোটের সময়ে কোনো উন্নয়ন প্রকল্প অনুমোদন, অনুদান, বরাদ্দ বা অর্থ ছাড় না দিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে ইতোমধ্যেই চিঠি দিয়েছে ইসি।

ইসির সূত্র জানায়, ইসির নির্দেশনা অনুযায়ী মন্ত্রিপরিষদ বিভাগে এই চিঠি দেওয়া হবে। রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং, প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসার, নির্বাহী ও বিচারিক হাকিম এবং আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা ভোটের দায়িত্বে নিয়োজিত থাকেন।

নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১ অনুযায়ী কোনো ব্যক্তি নির্বাচন সংক্রান্ত কাজে দায়িত্বপ্রাপ্ত হলে নির্বাচনী দায়িত্ব থেকে অব্যাহতি না পাওয়া পর্যন্ত ইসির অধীনে থাকেন।

সংবিধানের ১২৬ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনের সময় ইসিকে সব নির্বাহী কর্তৃপক্ষ সহায়তা দেবে। নির্বাচন কর্মকর্তাদেরও ইসির অনুমতি ছাড়া বদলি না করার বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ নির্দেশনা জারি করবে।

নির্বাচনী এলাকায় কোনো উন্নয়ন কাজ নয় :
নির্বাচনী এলাকায় ভোটের সময়ে কোনো উন্নয়ন প্রকল্প অনুমোদন, অনুদান, বরাদ্দ বা অর্থ ছাড় না দিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে ইতোমধ্যেই চিঠি দিয়েছে ইসি। সেইসঙ্গে নির্বাচনপূর্ব সময়ে ভিজিডি ও ভিজিএফ কার্ড দেওয়া এবং ত্রাণ বিতরণ বন্ধ রাখতে খাদ্য মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগকে বলা হয়েছে।