সরকারি স্কুলে অনলাইনে ভর্তির আবেদন শুরু

SHARE

দেশের সব সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির আবেদন প্রক্রিয়া আজ (মঙ্গলবার) থেকে শুরু হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর ধানমন্ডি গভ. বয়েজ হাই স্কুলে এ কার্যক্রম উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ১৩ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে। তবে ইন্টানেটের ধীর গতির কারণে অনেকেই দুর্ভোগে পড়ছেন বলে জানা গেছে।

মাউশি সূত্র জানায়, ঢাকা মহাগনরীসহ (চট্টগ্রাম ছাড়া) সকল বিভাগীয় ও জেলা সদরের সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির আবেদন আজ (মঙ্গলবার) বেলা পৌনে ১১টা থেকে শুরু হয়েছে। (gsa.teletalk.com.bd) এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদন ফি ১৫০ টাকা পরিশোধ করতে হবে টেলিটকের মাধ্যমে।

এবারো ঢাকা মহানগরীর স্কুলগুলোকে ‘ক’, ‘খ’ ও ‘গ’ এই তিনটি গ্রুপে ভাগ করা হয়েছে। একজন শিক্ষার্থী তিনটি গ্রুপ থেকে তিনটি স্কুলে ভর্তির আবেদন করতে পারবে। একটি গ্রুপ থেকে একাধিক আবেদন করা যাবে না। দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত লিখিত পরীক্ষা ‘এ’ গ্রুপের ১৭, ‘বি’ গ্রুপের ১৮ ও ‘সি’ গ্রুপের ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। প্রথম শ্রেণির লটারি ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ভর্তির নীতিমালা অনুযায়ী, এবার শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে প্রতিটি প্রতিষ্ঠানকেই নির্ধারিত ক্যাচমেন্ট এরিয়া (সেবা এলাকা) অনুযায়ী ৪০ শতাংশ এলাকা কোটা অনুসরণ করতে হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য মাউশির (http://dshe.gov.bd/) ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রসঙ্গত, সোমবার রাত ১২টা ১মিনিট থেকে আবেদন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু উদ্বোধনী অনুষ্ঠান করার জন্য আবেদনের সময় পেছানো হয়।