প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু

SHARE
psc_111649ওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,নিজস্ব প্রতিনিধি,১৯ নভেম্বর : চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা  শুরু হয়েছে। আজ রবিবার বেলা ১১টা থেকে এ পরীক্ষা শুরু হয়েছে।
প্রতিদিন বেলা ১১টায় শুরু হয়ে দুপুর দেড়টা পর্যন্ত এ পরীক্ষা চলবে। পরীক্ষা চলবে আগামী ২৬ নভেম্বর পর্যন্ত। প্রথম দিন অনুষ্ঠিত হচ্ছে ইংরেজি বিষয়ের পরীক্ষা।
এবার ২৮ লাখ ৪ হাজার ৫০৯ জন ক্ষুদে শিক্ষার্থী প্রাথমিক সমাপনী এবং ২ লাখ ৯১ হাজার ৫৬৬ জন ইবতেদায়ী পরীক্ষা দিচ্ছে। এ পরীক্ষায় গত বছর মোট ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন অংশ নিয়েছিল। সে হিসেবে এবার পরীক্ষার্থী কমেছে এক লাখ ৩৪ হাজার ২১৩ জন। ২০১৫ সালে ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন পঞ্চমের সমাপনীতে বসেছিল।
গণশিক্ষা মন্ত্রী জানিয়েছেন, এবার ছাত্রদের চেয়ে ১ লাখ ৮৯ হাজার ৮০১ জন বেশি ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে। দেশের বাইরে ১২টি কেন্দ্রেও প্রাথমিক সমাপনী পরীক্ষা নেয়া হচ্ছে ।
প্রাথমিক সমাপনীতে এবার ২ হাজার ৯৫৩ জন এবং ইবতেদায়ীতে ৩৭৯ জন বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থী অংশ নিচ্ছে, তাদের অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হবে।
প্রাথমিক শিক্ষা অধিদফতর অফিস আদেশে জানিয়েছে, পরীক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী কেউই মোবাইল ফোন নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। কেবল জরুরি প্রয়োজনে অফিস কক্ষে সীমিত ব্যবহারের জন্য কেন্দ্র সচিব মোবাইল ফোন নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন। তবে পরীক্ষার প্রশ্নপত্র গ্রহণ ও পরীক্ষা কক্ষে বিতরণ শেষ না হওয়া পর্যন্ত তাকেও মোবাইল ফোন বন্ধ রাখতে হবে।
প্রশ্ন ফাঁস ঠেকাতে গত বছর থেকে দেশের ৬৪ জেলাকে বিশেষ ৮টি অঞ্চলে ভাগ করে ৮ সেট প্রশ্ন ছাপিয়ে প্রাথমিক ও ইবেতেদায়ী শিক্ষা সমাপনী নিচ্ছে সরকার।