‘রোহিঙ্গা নির্যাতনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিন’

SHARE

humanওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,আন্তর্জাতিক প্রতিনিধি,১০ নভেম্বর : মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্যাতন এবং কঠোর দমনপীড়নের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে বিশ্ব সমাজের প্রতি জোরালো আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বা এইচআরডাব্লিউ।

গতকাল বৃহস্পতিবার নিউইয়র্ক ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি এমন সময় এ আহ্বান জানাল যখন এশিয়ায় চলতি মাসে ১০ থেকে ১৪ নভেম্বর বিশ্ব নেতাদের কয়েকটি শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এইচআরডাব্লিউ’র এশিয়া শাখার পরিচালক ব্রাড এডামস বলেন, বছরের পর বছর ধরে এশিয়ায় যেসব ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটে চলেছে তার মধ্যে রোহিঙ্গা সংকট অন্যতম।

তিনি আরো বলেন, রোহিঙ্গা মুসলমানদের ওপর চলমান নৃশংসতা বন্ধে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করার লক্ষ্যে দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি সেখানে মানবাধিকার সংস্থাগুলোকে প্রবেশের অনুমতির ব্যবস্থা না করে যেন এসব বিশ্ব নেতারা নিজ দেশে ফিরে না যায়।

এছাড়া, জাতিসংঘের সাধারণ অধিবেশন এবং মানবাধিকার কাউন্সিলের মাধ্যমে রোহিঙ্গাদের বিরুদ্ধে নির্যাতনে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানানা তিনি।