যশোর পৌর মেয়র মারুফুল ইসলাম বরখাস্ত

SHARE

323যশোর পৌরসভার মেয়র মারুফুল ইসলামকে বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। রোববার তিনি এই বরখাস্তের আদেশ পেয়েছেন। তার বিরুদ্ধে পৌর কর আদায়ে ব্যর্থতা, দুর্নীতি, অবৈধভাবে নিয়োগ প্রদান, বিদ্যুৎ বিল পরিশোধে ব্যর্থতাসহ বিভিন্ন অভিযোগ আনা হয়েছে। মেয়র মারুফ যশোর নগর বিএনপির সভাপতি।

সূত্র জানায়, যশোরে দীর্ঘদিন ধরেই নাগরিক অধিকার আন্দোলন নামে একটি সংগঠন পৌরসভার নানা অনিয়ম, দুর্নীতি নিয়ে আন্দোলন করে আসছে। আন্দোলনের নেতৃবৃন্দ যশোর পৌরসভার মেয়র মারুফুল ইসলাম মারুফের বিরুদ্ধে অর্থ বাণিজ্যের মাধ্যমে কর্মচারী নিয়োগ, পৌরসভাকে বিএনপির দলীয় কার্যালয়ের মতো ব্যবহার, টেন্ডার বাণিজ্যসহ নানা অভিযোগ করে আসছে। এজন্য তারা আন্দোলনের পাশাপাশি স্থানীয় সরকার খুলনা বিভাগীয় কার্যালয়ে লিখিত অভিযোগও করেন। এরপর ১৮ মার্চ নাগরিক কমিটি আবারও স্থানীয় সরকার বরাবর যশোর পৌরসভার দুর্নীতি তদন্তের আবেদন করে। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১৪ জুন যশোর আসেন স্থানীয় সরকার বিভাগের যুগ্ম-সচিব এবিএম আরশাদ হোসেন। তিনি তদন্ত করে যাওয়ার পর স্থানীয় সরকার মন্ত্রণালয় মেয়র মারুফকে বরখাস্ত করলো।

বরখাস্ত করার বিষয়টি নিশ্চিত করে মারুফুল ইসলাম জানিয়েছেন, বরখাস্তের চিঠিতে পৌর কর অনাদায়ী, বিদ্যুত বিল বকেয়া, দৈনিক হাজিরা ভিত্তিতে কর্মী নিয়োগের কথা বলা হয়েছে। এর অধিকাংশই আগের মেয়াদের। আর এসব অভিযোগের ভিত্তিতে তাকে কোনো কারণ দর্শানো বা কোনো ধরনের জবাব না নিয়েই এ পদক্ষেপ নেয়া হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।