রোহিঙ্গাদের নিরাপদে দেশে ফিরতে দিন: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

SHARE

pওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,আন্তর্জাতিক প্রতিনিধি,২৭ অক্টোবর :  রোহিঙ্গাদের উপর চালানো নিধনযজ্ঞের খবরে উদ্বেগ প্রকাশ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এই সংকট সমাধানে মিয়ানামার সরকারকে সহায়তার জন্য সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন।

মিয়ানমারের সেনাপ্রধান জেনারেল মিন অং লাইংকে টেলিফোন করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

এসময় হত্যা-নির্যাতনের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের স্বদেশ মিয়ানমারে নিরাপদে ফিরে যাওয়ার অনুমতি দিতে মিয়ানমার সেনার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্র সময় বৃহস্পতিবার রেক্স টিলারসন ও মিন অংয়ের মধ্যে টেলিফোনে আলাপ হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর। খবর রয়টার্সের।

রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমার সেনার নির্যাতনকে আনুষ্ঠানিকভাবে জাতিগত নিধন বলে ঘোষণা করার কথা বিবেচনা করছে মার্কিন পররাষ্ট্র দফতর। তার আগে মিয়ানমারের সেনাপ্রধানের সঙ্গে টেলিফোনে কথা বললেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী টিলারসন।

পররাষ্ট্র দফতর জানায়, এই আলাপচারিতার সময় মিয়ানমারের সেনাবাহিনী যেন বাস্তুচ্যুত মানুষদের মানবিক ত্রাণ সহায়তা প্রদানের সুযোগ, সংবাদ মাধ্যমকে দুর্গত এলাকায় প্রতিবেদন সংগ্রহের অনুমতি এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের বিষয়ে জাতিসংঘের তদন্তে সহযোগিতা করে, সে বিষয়ে জেনারেল মিন অংয়ের কাছে জোর দাবি জানান টিলারসন।

গত ২৫ আগস্ট রাখাইন প্রদেশে সহিংসতার পর রোহিঙ্গাদের ‍উপর নিধনযজ্ঞ শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। নিধনযজ্ঞের হাত থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা।