গ্রেপ্তার হলেন ভারতের সেই বিচারপতি সিএস কারনান

SHARE

justice-cs-karnan-arrested-_84421ওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,আন্তর্জাতিক প্রতিনিধি,২১ জুন :  অবশেষে গ্রেপ্তার হলেন আত্মগোপনে থাকা ও দণ্ডপ্রাপ্ত কলকাতা হাইকোর্টের সেই বিচারপতি সিএস কারনান।  মঙ্গলবার তামিলনাড়ু রাজ্যের কোইমবাতোর থেকে গ্রেপ্তার করা হয় কারনানকে। তাকে চেন্নাইনে নেওয়া হয়েছে। সেখানে থেকে কলকাতা পুলিশের হাতে সোপর্দ করা হবে এবং তাকে কলকাতায় এনে সরাসরি কারাগারে ঢোকানো হবে।

সম্প্রতি ভারতের বিচার বিভাগে তোলপাড় সৃষ্টি করেন তিনি। ২০ বিচারপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনেন বিচারপতি কারনান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তার কাছে চিঠি দিয়ে তার অভিযোগ জানান এবং তাদের বিরুদ্ধে তদন্তের ব্যবস্থা করতে অনুরোধ করেন। বিচারপতিদের বিরুদ্ধে অভিযোগ তোলার পর কারনানের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হয়। এ মামলার শুনানি শেষে ভারতের প্রধান বিচারপতি জগদীশ সিং খেহারসহ সুপ্রিম কোর্টের সাত সদস্যের বেঞ্চ বিচারপতি কারনানকে ছয় মাসের কারাদণ্ড দেন।

ভারতের বিচার বিভাগের ইতিহাসে দায়িত্বে থাকা অবস্থায় কোনো বিচারপতির কারাদণ্ড হওয়ার ঘটনা এটিই প্রথম। বিচারপতি কারনান দণ্ড মওকুফের জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেন কিন্তু তা প্রত্যাখ্যাত হয়।

এর আগে গত ৯ মে সুপ্রিম কোর্ট তাকে ছয় মাসের কারাদাণ্ড দিলে আত্মগোপন করেন বিচারপতি কারনান। তার অবস্থান নিয়ে ভারতীয় গণমাধ্যমে বিভ্রান্তিকর তথ্য আসতে থাকে। তবে পুলিশ বলেছিল, তিনি তামিলনাড়ুতে আছেন। কারনানের আইনজীবীও এমন ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু তার গোপন আস্তানার সন্ধান করতে পুলিশের প্রায় দেড় মাস লেগে গেল। শেষ পর্যন্ত তামিলনাড়ুর পুলিশের সহায়তা নিয়ে তাকে গ্রেপ্তার করল কলকাতা পুলিশ।