নিহতদের প্রতি নীরবতায় শ্রদ্ধা জানালো প্যারিস

SHARE

252দুই সপ্তাহ আগে ফ্রান্সের রাজধানী প্যারিসে আইএসের ভয়াবহ হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলাঁদ। শুক্রবার মধ্য প্যারিসের একটি হলে নিহতদের স্মরণে আয়োজিত অনুষ্ঠান এক মিনিট দাড়িয়ে নীরবতা পালনের মাধ্যমে শুরু হয়। অনুষ্ঠানে প্যারিসে নিহত ও আহতদের স্বজনসহ অন্তত এক হাজার মানুষ অংশ নেয়। খবর বিবিসি ও গার্ডিয়ান।

অনুষ্ঠানে ওলাঁদ নিহতদের প্রতি শ্রদ্ধা হিসেবে দেশের জনগণকে নীল-সাদা এবং লাল রংয়ের পতাকা বাড়িতে টানিয়ে রাখার আহ্বান জানান।

গত ১৩ নভেম্বর প্যারিসের রেস্তোঁরা, বার, কনসার্ট হল সহ ছয়টি স্থানে একযোগে হামলা চালায় অস্ত্রধারীরা। হামলায় অন্তত ১৩০ জন নিহত হয়েছে। এছাড়া ফ্রান্সের ইতিহাসে ভয়াবহ এ ঘটনায় আহত হয়েছে আরো সাড়ে তিন শতাধিক মানুষ। পরে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করেছে।

paris

ওই দিন প্যারিসের উত্তরের সেন্ট ডেনিস শহরের একটি স্টেডিয়ামের বাইরে তিনি আত্মঘাতী হামলাকারী বিস্ফোরণ ঘটিয়ে নিজেদের উড়িয়ে দেয়। স্টেডিয়ামে সে সময় ফ্রান্স ও জার্মানির মধ্যে ফুটবল ম্যাচ চলছিল।

তবে সরকারের পর্যাপ্ত নিরাপত্তা না থাকায় ওই হতাহতের ঘটনা ঘটেছে দাবি করে নিহত ও আহতদের পরিবারের অনেকেই শুক্রবারের অনুষ্ঠানে অংশ নেননি। তারা বলেছেন, ফরাসিদের রক্ষা করতে সরকার যথাযথ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেনি।

প্যারিসের ওই হত্যাযজ্ঞে আইএসের অন্তত ৯ সদস্য অংশ নিয়েছে বলে ধারণা করছে দেশটির আইন-শৃঙ্খলা বাহিনী। হামলায় অংশ নেয়া ফরাসি নাগরিক সালেহ আব্দে সালাম সহ দুজন ছাড়া বাকিরা সবাই নিহত হয়েছে। সালেহ আব্দে সালাম বেলজিয়ামে আত্মগোপনে আছে বলে ফরাসি পুলিশের দাবি।

paris

এদিকে প্যারিসের এই হামলাকারী বেলজিয়ামে আত্মঘাতী হামলা চালাতে পারে এমন আশঙ্কায় গত শুক্রবার ব্রাসেলসে সর্বোচ্চ নিরাপত্তা সতর্কতা জারি করা হয়। বন্ধ রাখা হয় দেশটির স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, মেট্রো সার্ভিসসহ বিভিন্ন সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান। তবে বেলজিয়ামে সর্বোচ্চ সতর্কতা কিছুটা শিথিল করায় দেশটির থমকে থাকা পরিবেশ স্বাভাবিক হতে শুরু করেছে।

আইএসের ওই হামলার পর সিরিয়া এবং ইরাকে এই জঙ্গিগোষ্ঠীটির অবস্থান লক্ষ্য করে বিমান হামলার পরিমাণ বৃদ্ধি করেছে ফ্রান্স। ওই দেশ দুটির বিশাল অংশের দখল রয়েছে আইএসের হাতে।