তুরস্কের অডিও প্রকাশ, সিরিয়ায় মস্কোর ক্ষেপনাস্ত্র মোতায়েন

SHARE

207গুলি চালিয়ে ভূপাতিত করার আগে রুশ বিমানের পাইলটকে সতর্ক করে দেয়া হয়েছিল বলে দাবি করে আসছে তুরস্ক। এবার সেই দাবির পক্ষে সতর্ক করে দেয়ার মুহূর্তের অডিও বার্তা প্রকাশ করেছে আঙ্কারা। খবর বিবিসি।

ওই অডিও বার্তায় রুশ পাইলটকে উদ্দেশ্য করে ইংরেজিতে বলা হয়েছে, শিগগিরই দক্ষিণ দিকে গতিপথ পরিবর্তন করুন। তুরস্ক দাবি করছে, এসইউ-২৪ রুশ বিমানের দুই পাইলটকে উদ্ধারে তারা চেষ্টা করেছে। এদের মধ্যে একজনকে গুলি করে হত্যা করা হয়েছে।

অপর পাইলটকে উদ্ধার করা হয়েছে। তবে তুরস্কের আকাশসীমা লঙ্ঘন ও সতর্ক করে দেয়ার বিষয়ে অাঙ্কারার দাবিকে নাকচ করে দিয়েছেন তিনি।

rasia
যুদ্ধবিমান ভূপাতিত করায় তুরস্কের সঙ্গে সেনা সহযোগিতা স্থগিতের ঘোষণা দিয়েছেন রুশ প্রতিরক্ষা মন্ত্রী। এছাড়া সিরিয়ায় বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র মোতায়েনের ঘোষণা দেয়ার পর পরই ভূমধ্যসাগরীয় ঊপকূলে লাটাকিয়ার কাছে হেমিম বিমান ঘাঁটিতে এস-৪০০ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করেছে মস্কো। সিরিয়ায় রুশ যুদ্ধবিমানের নিরাপত্তার জন্য হুমকি যে কোনো লক্ষ্যবস্তুকে এটি ধ্বংস করবে।

মঙ্গলবার সকালের দিকে তুরস্কের আকাশসীমা লঙ্ঘনের দায়ে রুশ যুদ্ধবিমান সুখোই এসইউ-২৪ এ গুলি চালিয়ে ভূপাতিত করে আঙ্কারা। এ ঘটনার পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রুশ যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনাকে পিঠে ছুরি মারা বলে মন্তব্য করেছেন। একই সঙ্গে এর ফলাফল ভয়াবহ হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের তুরস্ক সফরও বাতিল করা হয়েছে। এ ঘটনার পর রাশিয়ার নাগরিকদের নিরাপত্তার কারণে তুরস্ক ভ্রমণে নিষেধ করা হয়েছে। এ নিয়ে দু দেশের মাঝে চরম উত্তেজনা দেখা দিয়েছে। এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ও জাতিসংঘ উভয় দেশকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে।

sirya
গত ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুরোধে ইসলামিক স্টেট জঙ্গি ও অন্যান্য বিদ্রোহী গোষ্ঠীদের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা শুরু করেছে রাশিয়া। কিন্তু পশ্চিমা বিশ্ব সমর্থিত বিদ্রোহীরাই রুশ হামলার শিকার হচ্ছেন বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র এবং এর মিত্ররা। কিন্তু মস্কো এ অভিযোগ উড়িয়ে দিয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, সীমান্ত রক্ষায় তুরস্কের অধিকারের প্রতি সবার অবশ্যই শ্রদ্ধা থাকা উচিত। সিরিয়া ইস্যুতে রাশিয়া এবং তুরস্ক বিরোধী অবস্থানে রয়েছে। ইসলামিক স্টেটের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের অন্যতম মিত্র তুরস্ক।